নরমাল ডেলিভারি হওয়ার জন্য করণীয়

বাচ্চা জন্ম দেওয়া একজন মহিলার সবচেয়ে সুন্দর অভিজ্ঞতার মধ্যে একটি। নরমাল ডেলিভারি হওয়ার জন্য করণীয় এবং নরমাল ডেলিভারি দোয়া প্রত্যেকটা মেয়েদের জানা উচিত। কারণ নরমাল ডেলিভারি হওয়ার জন্য করণীয় জানলে একজন মেয়ের নরমাল ডেলিভারি হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। আজ আমরা নরমাল ডেলিভারি হওয়ার জন্য করণীয় জানাবো।

আমরা জানি নরমাল ডেলিভারি প্রায়ই খুব ঝুঁকিপূর্ণ এবং অনেক বেশি বেদনাদায়ক হয় যা সহ্য করা একদম অসম্ভব মনে হয়। নরমাল ডেলিভারি সম্পর্কে জ্ঞান না থাকার কারণেই এমনটা হয়। প্রেগন্যান্ট অবস্থায় আপনারা যদি কিছু নিয়ম মেনে চলেন এবং নরমাল ডেলিভারি দোয়া নিয়ম করে পড়েন তাহলে আল্লাহর ইচ্ছাতে নরমাল ডেলিভারি হতে পারে।

সূচিপত্রঃ নরমাল ডেলিভারি হওয়ার জন্য করণীয়

নরমাল ডেলিভারি হওয়ার জন্য করণীয়

একজন মহিলা হিসাবে আমরা জানি যে প্রথম সন্তানের জন্ম কতটা অসাধারণ। প্রায় প্রতিটি গর্ভবতী মহিলা একটি সহজ এবং নরমাল ডেলিভারির স্বপ্ন দেখেন তাই নরমাল ডেলিভারি হওয়ার জন্য করণীয় ও নরমাল ডেলিভারি দোয়া জানতে হয়। 

কিন্তু সবার নরমাল ডেলিভারি হতে পারে না কারণ লেবার রুমে যা ঘটতে পারে তার ওপর কারো নিয়ন্ত্রণ থাকেনা। আপনারা যদি বাচ্চা পেটে থাকতে কিছু নরমাল ডেলিভারি হওয়ার জন্য করণীয় কাজ করেন এবং নরমাল ডেলিভারি করার নিয়ম মেনে চলেন তাহলে খুব সুন্দর ভাবে নরমাল ডেলিভারি হতে পারে।

নিয়মিত প্যারেন্টাল ক্লাসে যোগ দিন

গর্ভবতী মহিলাদের বাচ্চা প্রসবের সময় বা নরমাল ডেলিভারি হওয়ার সময় যে সমস্যাগুলি হতে পারে এবং এই সময় কীভাবে চলবেন সে সম্পর্কে সচেতন হতে প্যারেন্টাল ক্লাস আপনাদের সাহায্য করে। এছাড়াও এগুলোর পাশাপাশি সহজ, কম বেদনাদায়ক এবং তাড়াতাড়ি নরমাল ডেলিভারি হয় তার জন্য কিছু ব্যায়াম শেখানো হয়। তাই আপনি যদি চান আপনার খুব কম ব্যথার সাথে খুব সুন্দর ভাবে নরমাল ডেলিভারি হোক তাহলে নিয়মিত প্যারেন্টাল ক্লাস এ যোগ দিন। এটা নরমাল ডেলিভারি হওয়ার জন্য করণীয় একটি খুব আবশ্যক কাজ।

প্রেগন্যান্ট অবস্থায় নিয়মিত ব্যায়াম করুন 

প্যারেন্টাল ক্লাসে যে ব্যায়াম শেখানো হয় সেই ব্যায়াম গুলো বাসায় নিয়মিত করুন। প্রেগন্যান্ট অবস্থার আপনাকে ব্যায়াম শুধুমাত্র ভাল স্ট্যামিনা তৈরি করতে সাহায্য করে না বরং আপনাকে সবসময় সক্রিয় রাখতে সাহায্য করে। নিয়মিত ব্যায়াম শরীরের পেশীগুলিকে প্রসব ব্যথার চাপের সাথে লড়াই করতে সাহায্য করতে পারে এবং ব্যায়ামগুলি আপনার জরায়ুর মুখ ভালোভাবে খুলতে সাহায্য করে।

আরো পড়ুনঃ মেয়েদের জন্য ৩টি সেরা অনলাইন জব ২০২৩ সালের

কিন্তু এখানে একটি বিষয় খেয়াল রাখতে হবে একজন বিশেষজ্ঞের তত্ত্বাবধানে ব্যায়াম করতে হবে কারণ ভুলভাবে ব্যায়াম করা মা এবং শিশুর ক্ষতি করতে পারে। তাই সাবধানে ধীরে ধীরে ব্যায়াম করুন। 

স্বাস্থ্যকর খাদ্য খাওয়া বজায় রাখুন

গর্ভাবস্থায় একটি স্বাস্থ্যকর খাদ্য শুধুমাত্র মায়ের জন্যই গুরুত্বপূর্ণ নয় অনাগত শিশুর সুস্থ থাকা অথবা সুস্থভাবে বেড়ে ওঠা ও সঠিক বিকাশের জন্যও গুরুত্বপূর্ণ। সঠিক পুষ্টি আপনাকে শক্তিশালী করে এবং আপনার শরীরকে ভালো রাখে যা আপনাকে সহজে এবং আরামদায়কভাবে নরমাল ডেলিভারি হওয়ার সময় সাহায্য করে। প্রচুর সবুজ তাজা শাকসবজি ও ফলমূল খান।

আরো পড়ুনঃ নতুন বোরকা ডিজাইন ২০২৩ ছবি ডাউনলোড করুন 

প্রচুর পরিমাণে তরল এবং পানি খেয়ে আপনার শরীরকে হাইড্রেটেড রাখুন। প্রেগন্যান্ট অবস্থায় শরীরের সঠিক ওজনের মাত্রা রাখুন এবং অন্যান্য চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলুন কারণ বেশি ওজন বাড়া নরমাল ডেলিভারির সম্ভাবনাকে কমিয়ে দেয়। তাই প্রেগন্যান্ট অবস্থায় আপনি কি খাচ্ছেন তার ওপর খুব ভালোভাবে খেয়াল রাখুন। এছাড়াও নরমাল ডেলিভারি হওয়ার হোমিও ঔষধ খেতে পারেন।

পর্যাপ্ত পরিমাণ ঘুমান ও শ্বাস প্রশ্বাসের ব্যায়াম গুলো করুন

ঘুমঃ একজন গর্ভবতী মহিলার প্রতিদিন অবশ্যই ৮-১০ ঘন্টা ঘুম প্রয়োজন। শিশুর সুস্থ ও সঠিক বৃদ্ধির জন্য এবং আপনার মনকে শান্ত রাখার জন্য ভালো ঘুম অপরিহার্য। সুন্দর ঘুম মায়ের সারাদিনের ক্লান্তি দূর করতে সাহায্য করে। ঘুমাতে যাওয়ার দুই ঘন্টা আগে চা বা কফির মতো ক্যাফেইনযুক্ত খাবার এড়িয়ে চলুন যা একটি ভালো ঘুমের জন্য সাহায্য করতে পারে। এটা নরমাল ডেলিভারি হওয়ার জন্য করণীয় একটা গুরুক্তপূর্ণ কাজ।

আরো পড়ুনঃ মেয়েদের ঘরে বসে আয় করার ২০টি উপায় - নারীদের ঘরে বসে আয়

শ্বাস প্রশ্বাসের ব্যায়ামঃ প্রেগন্যান্ট অবস্থা চলাকালীন একজন মহিলাকে সময়ে সময়ে তাদের শ্বাস প্রশ্বাস ধরে রাখা এবং ছেড়ে দেওয়ার যে ব্যায়াম আছে তা প্রতিদিন করতে হবে। সুতরাং যারা প্রেগন্যান্ট তারা যত তাড়াতাড়ি সম্ভব শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম শুরু করা ভাল। শিশুর ভালোভাবে বেড়ে ওঠার জন্য সঠিক এবং পর্যাপ্ত অক্সিজেন খুবই গুরুত্বপূর্ণ। 

তাই নরমাল ডেলিভারি হওয়ার জন্য করণীয় হিসেবে এই কাজটি অবশ্যই করবেন। আর এই ব্যায়ামের ফলে পেটের ভিতর বাচ্চা খুব সুন্দর ভাবে অক্সিজেন পাই। আবার নরমাল ডেলিভারি অপারেশন এর সময় অনেক শ্বাস প্রশ্বাসের প্রয়োজন হয় এটা আপনারা নরমাল ডেলিভারি অপারেশন ভিডিও দেখলেই বুঝতে পাবেন। 

নরমাল ডেলিভারি হওয়ার জন্য করণীয় - শেষ কথা

প্রতিটি মেয়ের সপ্ন থাকে যে তারা যেন নরমাল ডেলিভারি হয়। ডেলিভারির সময় যেন কোনো সমস্যা না হয়। কিন্তু কয়জনেরর এই সপ্ন পূরণ হয়। অনেকেরই বাচ্চা ডেলিভারির সময় অনেক সমস্যা থাকে ফলে তাদের নরমাল ডেলিভারি করা সম্ভব হয় না। তাই নরমাল ডেলিভারি হওয়ার হোমিও ঔষধ খেতে পারেন। উপরের আলোচনা থেকে নরমাল ডেলিভারি হওয়ার জন্য করণীয় এবং নরমাল ডেলিভারি করার নিয়ম জানতে পারি। [জব আইডি=২২৪৯৮]


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪