এলার্জি চুলকানি দূর করার উপায় - নাকের এলার্জি দূর করার উপায়

আপনি কি জানেন এলার্জি দূর করার উপায় এবং নাকের এলার্জি দূর করার উপায় কি। যদি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল টি আপনার জন্য। কেননা আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব এলার্জি দূর করার উপায় এবং নাকের এলার্জি দূর করার উপায় নিয়ে।

তো চলুন তাহলে দেখে নেওয়া যাক এলার্জি দূর করার উপায় এবং নাকের এলার্জি দূর করার উপায় সম্পর্কে। এলার্জি দূর করার উপায় এবং নাকের এলার্জি দূর করার উপায় জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পেজ কনটেন্ট সূচিপত্র: এলার্জি দূর করার উপায় - নাকের এলার্জি দূর করার উপায় 

এলার্জি দূর করার উপায়। allergy dur korar upay 

প্রত্যেক ঘরেই একজন ব্যক্তি থাকবে যার এলার্জি রয়েছে। এলার্জির লক্ষণ গুলো হলো: প্রচুর পরিমাণ চুলকাবে, বিভিন্ন স্থান লাল হয়ে যাওয়া, ফুলে যাওয়া, ময়লা ধুলা বালির সংস্পর্শে এলে হাঁচি আসা এর সাথে অনেকের শ্বাসকষ্ট হয়। একেকজনের একেক জিনিসে এলার্জি থাকে। যেমন কয়েলের ধোয়া, গাড়ির কালো ধোয়া, সূর্যের আলো, ধুলাবালি ইত্যাদি। এছাড়াও অনেক সময়  বিভিন্ন খাবার খেলেও এলার্জির সমস্যা হয়। যেমন: হাঁসের ডিম, গরুর গোশত, ইলিশ মাছ, চিংড়ি মাছ, শিম, টমেটো। শত চেষ্টার পরেও আমরা এলার্জি থেকে মুক্তি পাই না। 

আরো পড়ুন: শরীরের যে ১০টি স্থানে মোবাইল ফোন রাখা উচিৎ নয়

allergy dur korar upay হলো: ঘরোয়া চিকিৎসা এবং এলার্জি দূর করার ঔষধ। আশাকরি allergy dur korar upay জানতে পেরেছেন। allergy dur korar upay ছাড়াও পরবর্তী ধাপ গুলোতে আমরা আরো বিস্তারিত জানাবো: নাকের এলার্জি দূর করার উপায় সম্পর্কে।

নাকের এলার্জি দূর করার উপায়

নাকের এলার্জি দূর করার উপায় কি তা জানা নেই অনেকেরই। আমার কাছে আপনারা অনেকেই জানতে চেয়েছেন নাকের এলার্জি দূর করার উপায়। নাকের এলার্জি দূর করার উপায় গুলো মেনে চলতে পারলে আপনার নাকের এলার্জি দূর হবে। নাকের এলার্জি দূর করার উপায়: 

নাকের এলার্জি দূর করার উপায় হিসেবে ডাক্তাররা এন্টি‌ হিস্টামিন, স্টেরয়েড জাতীয় স্প্রে ও মন্টেলুকাস্ট জাতীয় ট্যাবলেট গুলো দিয়ে থাকেন। এজন্য নাকের এলার্জি দূর করার উপায় খুঁজলে সর্বপ্রথম কাজ হলো ডাক্তারের শরণাপন্ন হবেন। এরপর ডাক্তারের পরামর্শ অনুযায়ী আপনাকে নিয়মিত ঔষধ সেবন করতে হবে। 

চোখের এলার্জি দূর করার উপায় 

চোখের এলার্জি খুবই একটি কষ্টকর সমস্যা। বেশিরভাগ চোখের এলার্জি গরমকালেই হয়। চোখের এলার্জি হলে চোখের ভিতরে সারাদিন চুলকাতে থাকে। চোখের এলার্জি দূর করতে চাইলে আপনার ডাক্তারের পরামর্শ নিতে হবে। আবার নিজে নিজে ঘরোয়া চিকিৎসাও করতে পারেন। চোখের এলার্জি দূর করার উপায়:

  • শসা পিস করে কেটে চোখের ওপর লাগাবেন। এতে চুলকানি ও ফোলাভাব কমে চোখকে আরাম দিবে।  
  • গ্ৰীন টি চোখের এলার্জি দূর করার উপায় গুলোর মধ্যে অন্যতম। এটিকে প্রাকৃতিক ঔষধ বলা হয়।
  • চোখের ওপর ঠান্ডা পানির ছেঁক দিবেন। এতে অনেকটা স্বস্তিবোধ হবে।
  • ড্রপে করে চোখে গোলাপ জল দিবেন।

কোল্ড এলার্জি দূর করার উপায়

কোল্ড এলার্জি সমস্যা অনেকের ই হয়ে থাকে। শীতকালে এই সমস্যা সবচেয়ে বেশি হয়। বার বার হাঁচি, কাশি, নাক দিয়ে পানি পড়া কোল্ড এলার্জি সমস্যার লক্ষণ। এই ধাপে আমি আলোচনা করব কোল্ড এলার্জি দূর করার উপায়। কোল্ড এলার্জি দূর করার উপায়:

ঠান্ডা লাগার মাধ্যমে যেহেতু এই সমস্যা হয়ে থাকে তাই চেষ্টা করুন যতটা সম্ভব ঠান্ডা থেকে এড়িয়ে চলতে। বাসার ফ্লোরে জুতা পরে হাঁটবেন, শীতকালে মাথার টুপি থেকে শুরু করে পায়ের মুজা পর্যন্ত সমস্ত শরীর গরম কাপড় দিয়ে ঢাকুন। সর্দির জন্য এন্টিহিস্টাসিন জাতীয় ঔষধ গুলো সেবন করতে পারেন। 

রক্তের এলার্জি দূর করার উপায় 

রক্তের এলার্জি সমস্যায় ভুগছেন অনেকেই। এই রোগের লক্ষণ হলো কোনো কারণ ছাড়াই শরীরের বিভিন্ন জায়গায় চুলকানি। রক্তের এলার্জি দূর করার উপায় এর মাধ্যমে এ ধরনের এলার্জি হতে মুক্তি পেতে পারেন। রক্তের এলার্জি দূর করার উপায়: 

আরো পড়ুন: ৯ উপায়ে কিভবে সুন্দর হওয়া যায় - রাতারাতি ফর্সা হওয়ার উপায়

প্রথমে আপনাকে শনাক্ত করতে হবে কোন জিনিস গুলোর কাছে গেলে আপনার এলার্জি সমস্যা বেশি হয়। এরপর সেগুলো থেকে দূরে থাকতে হবে। পাশাপাশি ডাক্তারের পরামর্শ অনুযায়ী এলার্জি দূর করার ঔষধ সেবন করতে হবে। রক্তের এলার্জি দূর করার উপায় এতক্ষণে বলা হয়েছে। আশাকরি বুঝতে পেরেছেন।

এলার্জি দূর করার ঔষধ 

এলার্জি দূর করার ঔষধ কি তা জানেন না অনেকেই। এলার্জি দূর করার ঔষধ সেবন করে আপনারা এলার্জি হতে মুক্তি পেতে পারেন। ডাক্তারের কাছে গেলে ডাক্তার কিছু এলার্জি দূর করার ঔষধ দিয়ে থাকেন। এখন আমি বলবো এলার্জি দূর করার ঔষধ এর নাম কি। এলার্জি দূর করার ঔষধ: 

  • পেভিসোন মলম 
  • এলাট্রল (ট্যাবলেট) 
  • ওরাডিন (ট্যাবলেট)  

আরো পড়ুন: পা ফাটা থেকে মুক্তির ১৫টি উপায় - পা ফাটা দূর করার ক্রিম বাংলাদেশ

এলার্জি দূর করার ঔষধ গুলো সেবন করার কয়েক ঘন্টার মধ্যেই আপনি এলার্জি মুক্ত হতে পারবেন। তবে এই ঔষধ সেবন করার পর প্রচুর ঘুম হয়।

শেষ কথা: এলার্জি দূর করার উপায় - নাকের এলার্জি দূর করার উপায় 

আমাদের আজকের আর্টিকেল টি এই পর্যন্তই। আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। ফলে তারাও জানতে পারবেন allergy dur korar upay। এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে আমাদের সাথেই থাকুন। আজ আর নয়। ধন্যবাদ। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪