মুখের বড় তিল দূর করার উপায়

প্রিয় বন্ধুরা আপনি কি মুখের বড় তিল দূর করার উপায় সম্পর্কে জানতে চান? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই। আমরা অনেকেই মুখের বড় তিল নিয়ে অনেক সমস্যার মধ্যে থাকি তাই আমরা যদি মুখের বড় তিল দূর করার উপায় গুলো জেনে রাখতে পারি তাহলে খুব সহজেই মুখের বড় তিল দূর করার উপায় অবলম্বন করে সেগুলোকে দূর করতে পারব।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে মুখের বড় তিল দূর করার উপায় সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মুখের বড় তিল দূর করার উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ মুখের বড় তিল দূর করার উপায়

মুখের বড় তিল দূর করার উপায়

আমাদের মুখে অনেক সময় বড় তিল হয়ে যায় যা অনেকের ক্ষেত্রে দেখতে সুন্দর লাগে আবার অনেকের ক্ষেত্রেই দেখতে খারাপ লাগে সেক্ষেত্রে তারা মুখের বড় তিল দূর করার উপায় সম্পর্কে জানতে চায়। আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সাথে মুখের বড় তিল দূর করার উপায় সম্পর্কে আলোচনা করব।

আরো পড়ুনঃ বাচ্চাদের খিচুনি হওয়ার ৫ টি লক্ষণ - খিচুনি হওয়ার নয়টি লক্ষণ

তিসির তেল ও মধু ব্যবহার করতে পারেন -- তিসির তেল এবং মধু সমপরিমাণ নিয়ে ভালো করে তিলের উপর লাগাতে হবে এরপরে কয়েক ঘন্টা রেখে দিতে হবে। তারপরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এভাবে কয়েকদিন করলে এর ফলাফল পেয়ে যাবেন।

ভিটামিন সি ক্যাপসুল ব্যবহার -- যদি মুখ থেকে বড় তিল দূর করতে চান তাহলে ভিটামিন সি এর কিছু ট্যাবলেট গুঁড়ো করে তিলের ওপরে লাগিয়ে রাখুন। এটি সাধারণত রাতে করলে সব থেকে বেশি ভালো হয়। সকালে উঠে ভালোভাবে মুখ ধুয়ে ফেলতে হবে।

জাম্বুরা ব্যবহার করতে পারেন -- যদি আপনার মুখে অতিরিক্ত পরিমাণে বড় তিল হয়ে যায় তাহলে সেই জায়গাতে জাম্বুরার রস লাগিয়ে এরপরে ব্যান্ডেজ করে দিতে পারেন। এরপরে কয়েক ঘন্টা রেখে দিন তারপরে খুলে এর প্রতিক্রিয়া দেখতে পাবেন।

আঙ্গুরের রস লাগাতে পারেন -- তিলের ওপরে আঙ্গুলের রস লাগিয়ে সেটিকে দূর করা যায়। এর জন্য প্রতিদিন একটু আঙ্গুরের রস তেলের উপরে লাগিয়ে এটিকে রেখে দিতে হবে এরপরে ভালোভাবে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

অ্যালোভেরা জেল ব্যবহার -- আমরা জানি যে অ্যালোভেরা জেল এর অনেক উপকারিতা রয়েছে আমাদের রূপচর্চার জন্য। এর আরো একটি বড় উপকারিতা হলো এটি মুখের বড় তিল দূর করতে সাহায্য করে।

লবণ এবং পেট্রোলিয়াম জেলি -- মুখের বড় তিল দূর করার জন্য আয়োডিনযুক্ত লবণ এবং পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। প্রথমে তেলের ওপরে ভালোভাবে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিতে হবে এরপরে লবণ বা আয়োডিন কয়েক ড্রপ দিতে হবে।

মুখের ছোট ছোট তিল দূর করার উপায়

অনেক ক্ষেত্রে আমাদের মুখের সৌন্দর্য নষ্ট করে ছোট ছোট তিল। আপনি যদি মুখের ছোট ছোট তিল দূর করার উপায় খোঁজে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই। সাধারণত অতিরিক্ত রোদে ঘোরার কারণে, ত্বকের তেলতেলে ভাবের জন্য হরমোন পরিবর্তন এর কারণে এ সমস্যাটি হতে পারে। মুখের ছোট ছোট তিল দূর করার উপায় আলোচনা করা হলো।

আলু ব্যবহার করা যেতে পারে -- মুখে ছোট ছোট তিল দূর করার জন্য আলু অনেক কার্যকরী ভূমিকা রাখে। এর জন্য আরো ভালোভাবে ব্লেন্ডার করে নিতে হবে এর সঙ্গে মধু মিশিয়ে প্যাক তৈরি করতে হবে। এই ব্যাগ মুখে লাগিয়ে কয়েক মিনিট রেখে দিতে হবে। এরপরে শুকিয়ে গেলে পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

লেবুর রস ব্যবহার -- ত্বকের অনাকাঙ্ক্ষিত কাল ছোট ছোট তিল দূর করার জন্য লেবুর রস কার্যকরী ভূমিকা রাখে। আমরা জানি যে লেবুর রসের প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। যা এ সমস্যাগুলো সমাধান করে দেই। তাই মুখের ছোট ছোট তিল গুলো দূর করার জন্য লেবুর রস ব্যবহার করতে পারেন।

পেয়াজ এর ব্যবহার -- মুখের ছোট ছোট তিল গুলোকে দূর করার জন্য পেঁয়াজ ব্যবহার করা যেতে পারে। প্রথমে একটি পেঁয়াজ ভালোভাবে ব্লেন্ডার করে এর রসগুলোকে বের করে নিতে হবে। এরপরের তুলো দিয়ে রস গুলোকে মুখের তিল গুলোতে লাগিয়ে দিতে হবে। কয়েক মিনিট রেখে দিয়ে এরপরে ভালোভাবে মুখটি কে ধুয়ে ফেলতে হবে।

আরো পড়ুনঃ ব্লাড ক্যান্সার হলে কি হয় - ১০ টি ব্লাড ক্যান্সার থেকে মুক্তির উপায়

অ্যালোভেরা জেল ব্যবহার -- আমাদের মুখের বিভিন্ন রকমের দাগ দূর করতে এলোভেরা জেল ব্যবহার করা যেতে পারে। এলোভেরা জেল এর মধ্যে রয়েছে বিভিন্ন রকমের পুষ্টি উপাদান যা আমাদের মুখের ছোট ছোট তিল গুলোকে দূর করতে সাহায্য করে।

হাতের তিল দূর করার উপায় - শরীরের কালো তিল দূর করার উপায়

অনেকের শরীরে অতিরিক্ত তিলের সমস্যা হয়ে থাকে। মোটামুটি আমাদের সকলের শরীরের তিল রয়েছে কিন্তু কিছু কিছু মানুষের অতিরিক্ত পরিমাণে দেখা যায়। সাধারণত তারাই শরীরের কালো তিল দূর করার উপায় গুলো জানতে চায়। এছাড়া অনেকের হাতে অতিরিক্ত পরিমাণে তিল থাকে তাদের জন্য হাতের তিল দূর করার উপায় জানা জরুরী। আপনাদের সুবিধার্থে হাতের তিল দূর করার উপায় গুলো আলোচনা করা হলো।

শরীরের কালো তিল দূর করার উপায়ঃ

আনারস ব্যবহার করা যেতে পারে -- শরীরের কালো তিল দূর করার ক্ষেত্রে আনারস কার্যকরী ভূমিকা রাখে। আপনার শরীরে যদি অতিরিক্ত পরিমাণে কালো তিল থাকে তাহলে সেগুলোকে দূর করার জন্য আপনি একটি পাত্রে সামান্য পরিমাণে আনারসের রস নিয়ে নিন এরপরে সামুদ্রিক লবণ মিশিয়ে সেগুলোকে তিলের উপরে ব্যবহার করুন।

রসুনের ব্যবহার -- শরীরের কালো তিল দূর করার জন্য রসুন ব্যবহার করা যেতে পারে। এ ক্ষেত্রে কয়েকটি রসুন ভালোভাবে বেটে নিতে হবে এরপরে সেগুলোকে শরীরের তিলের উপরে লাগিয়ে দিতে হবে অপেক্ষা করতে হবে তারপরে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

অ্যালোভেরা জেল ব্যবহার -- আমরা জানি যে আমাদের ত্বকের যে কোন রকমের সমস্যার সমাধান করতে এলোভেরা জেল ব্যবহার করা হয়ে থাকে। শরীরের কালো তিল গুলো দূর করার জন্য এলোভেরা জেল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

কলার খোসা -- শরীরের কালো তিল দূর করার জন্য কলার খোসা ব্যবহার করা যেতে পারে। কলার খোসার মধ্যে রয়েছে বিভিন্ন রকমের পুষ্টি উপাদান যেগুলো শরীরের কালো তিল দূর করতে কার্যকরী ভূমিকা রাখে।

মুখের কালো তিল দূর করার ক্রিমের নাম - তিল দূর করার উপায় ক্রিম

সাধারণত যারা মুখে কালো তিলের সমস্যায় ভুগে থাকে তারা মুখের কালো তিল দূর করার ক্রিমের নাম জানতে চায়। বাজারে তিল দূর করার উপায় ক্রিম পাওয়া যায়। আপনি যদি মুখের কালো তিল দূর করার ক্রিমের নাম জেনে থাকেন তাহলে খুব সহজেই দিকে সংগ্রহ করতে পারবেন।

তিল দূর করার উপায় ক্রিম Glycolic Acid অত্যন্ত কার্যকর। এটি পরিক্ষিত এবং নিরাপদ। এটা অনেকটা কেমিক্যাল পিলিং এর মতো আপনার স্কিন এক্সফোলিয়েট করে নিউ সেলস জেনারেশানে সাহায্য করে।

বায়োজিনে আমাদের নতুন সংযোজন স্পেনের Glyskin Care এর Cream 5 এবং Cream 10 যাতে যথাক্রমে 5% এবং 10% Glycolic Acid আছে। এছাড়াও আছে Propylene Glycol, Citrus Lemon Fruit Extract সহ আরো অনেক কার্যকরী উপাদান। যা আপনার মুখের কালো দাগ তুলতে কার্যকর।

মুখের তিল দূর করার ঔষধ

যাদের মুখে অতিরিক্ত পরিমাণে তিল থাকে সাধারণত তারা মুখের তিল দূর করার ঔষধ ব্যবহার করে থাকে। চিকিৎসকের কোন ধরনের পরামর্শ ছাড়াই মুখের তিল দূর করার ঔষধ ব্যবহার করার ফলে দেখা যায় আগের তুলনায় আরো বেশি পরিমাণে তিলে ভর্তি হয়ে গেছে।

মনে রাখবেন ফার্মেসিতে যে ধরনের ওষুধ গুলো পাওয়া যায় এগুলোতে কোন ধরনের প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয় না। এগুলোতে সম্পূর্ণ মানুষের বানানো রাসায়নিক উপাদান এবং বিভিন্ন ধরনের ক্ষতিকর উপাদান মিশিয়ে ওষুধগুলো তৈরি করা হয়।

আরো পড়ুনঃ সকালে ব্যায়াম করার ১০টি উপকারিতা - সকালে ব্যায়াম করার দশটি নিয়ম

এই ওষুধগুলো ব্যবহার করলে আমরা ত্বকের ইনস্ট্যান্ট কিছু পরিবর্তন লক্ষ্য করি কিন্তু যদি দীর্ঘদিন ওষুধ গুলো ব্যবহার করি তাহলে ভবিষ্যতে আমাদের ত্বকের অনেক ক্ষতি হয়ে যাবে। অনেক সময় ওষুধ গুলো ত্বকের বিভিন্ন রকমের ক্ষতি করে থাকে।

মুখের বড় তিল দূর করার উপায়ঃ উপসংহার

মুখের তিল দূর করার ঔষধ, তিল দূর করার উপায় ক্রিম, মুখের কালো তিল দূর করার ক্রিমের নাম, শরীরের কালো তিল দূর করার উপায়, হাতের তিল দূর করার উপায়, মুখের ছোট ছোট তিল দূর করার উপায়, মুখের বড় তিল দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

আপনাদের বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত। আপনার মুখে যদি অতিরিক্ত পরিমাণে তিল থাকে তাহলে মুখের বড় তিল দূর করার উপায় গুলো অবলম্বন করে সেগুলো থেকে মুক্তি পেতে পারেন। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ। ২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪