ডাউন সিনড্রোম কেন হয় - ডাউন সিনড্রোম বলতে কি বুঝানো হয়

প্রিয় পাঠক ও পাঠিকা আসসালামু আলাইকুম ডাউন সিনড্রোম কেন হয়? এই বিষয়ে অনেকে জানতে চান। তাই আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানাবো ডাউন সিনড্রোম কেন হয়? এবং ডাউন সিনড্রোম বলতে কি বুঝানো হয় এগুলো সম্পর্কে। তাহলে চলুন জেনে নেয়া যাক ডাউন সিনড্রোম কেন হয়? এগুলো সম্পর্কে বিস্তারিত। 

ডাউন সিনড্রোম কেন হয়

ডাউন সিনড্রোম বলতে কি বুঝানো হয় ডাউন সিনড্রোম কেন হয়? ডাউন সিনড্রোম কত প্রকার ডাউন সিনড্রোম এর বৈশিষ্ট্য ডাউন সিনড্রোম চিকিৎসা ডাউন সিনড্রোম বেবি সিম্পটমস ডাউন সিনড্রোম বাচ্চা এগুলো সম্পর্কে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই পুরো আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।

পেজ সূচিপত্রঃ ডাউন সিনড্রোম কেন হয় - ডাউন সিনড্রোম বলতে কি বুঝানো হয়

ডাউন সিনড্রোম বলতে কি বুঝানো হয় 

ডাউন সিনড্রোম বলতে কি বুঝানো হয় অনেকে জানেন না। ডাউন সিনড্রোম বলতে বোঝানো হয়েছে একটি রোগ কে। ডাউন সিনড্রোম একটি জেনেটিক রোগ একটা শিশু জন্মের পরে অন্য সাধারণ শিশুর চেয়ে যখন আলাদা হয় তখন সেটাকে বলা হয় ডাউন সিনড্রোম বা জেনেটিক সমস্যা। একটি সাধারন মানুষের থেকে এরা একটু আলাদা হয়ে থাকে। 

আরো পড়ুনঃ বড়দের খিচুনি হওয়ার ০৫ টি কারণ - খিঁচুনি হওয়ায় ০৯ টি লক্ষণ 

এদের সকল ধরনের আচরণ এবং চেহারার ভেতর আর দুই একটা সাধারণ মানুষের মতো হয় না। বাংলাদেশে এই রোগ অনেকের রয়েছে তবে এই রোগের তেমন কোন চিকিৎসা নেই। আশা করছি বুঝতে পারলেন ডাউন সিনড্রোম বলতে কি বুঝানো হয়। এখন চলুন নিচের অংশে জেনে নিন ডাউন সিনড্রোম কেন হয় সে সম্পর্কে।  

ডাউন সিনড্রোম কেন হয়

ডাউন সিনড্রোম কেন হয় ডাউন সিনড্রোম হওয়ার কারণ হলো যদি ডিএনএ অথবা ক্রোমোজোমের ভেতর কোন অসামঞ্জস্যতা থাকে তাহলে ডাউন সিনড্রোম হওয়ার সম্ভাবনা থাকে। ডাউন সিনড্রোম হওয়ার আরেকটি কারণ হলো যদি কোন নারী ৪০ বছর এর উপরে সন্তান নেয় তাহলে এই ডাউন সিনড্রোম হওয়ার সম্ভাবনা থাকে। 

আবার অনেক সময় বংশগত কারণেও হয়ে থাকে বংশের ভেতর যদি কারো এই সমস্যা থাকে তাহলে পরবর্তী সময়ে বংশগত কারণে ডাউন সিনড্রোম হতে পারে। এবং কোন নারীর যদি আগের সন্তানের ডাউন সিনড্রোম হয়ে থাকে তাহলে পরবর্তী সন্তানের ক্ষেত্রে ডাউন সিনড্রোম হওয়ার সম্ভাবনা থাকে।এগুলো কারণেই ডাউন সিনড্রোম হয়।

ডাউন সিনড্রোম কত প্রকার 

ডাউন সিনড্রোম বলতে কি বুঝানো হয় তা আপনারা জানতে পেরেছেন কিন্তু আপনাদের জানা প্রয়োজন ডাউন সিনড্রোম কত প্রকার। ডাউন সিনড্রোম মূলত তিন প্রকার হয়ে থাকে। কিন্তু তা অনেকেই জানে না আসুন জানা যাক তিন প্রকার ডাউন সিনড্রোম কি কি?

১। মোসাইসিসম - এটি মূলত ১ থেকে ২% এর মত হয়ে থাকে। 

আরো পড়ুনঃ বড়দের নিউমোনিয়া রোগের লক্ষণ - বড়দের নিউমোনিয়া হলে করণীয় 

২। ট্রাইসোমি ২১ - এটি ডাউন সিনড্রোম এর ভেতর সবচেয়ে প্রচলিত এবং এটি সবচেয়ে বেশি মানুষের মধ্যে হয়ে থাকে।

৩। ট্রানসলোকেশন - এই ড্রাউন সিনড্রোম মূলত ৫% মানুষের মধ্যে দেখা যায়। আশা করি বুঝতে পারলেন ডাউন সিনড্রোম কত প্রকার।

ডাউন সিনড্রোম এর বৈশিষ্ট্য 

ডাউন সিনড্রোম কেন হয় এবং ডাউন সিনড্রোম বলতে কি বুঝানো হয় তা আপনারা জানতে পেরেছেন কিন্তু ডাউন সিনড্রোম এর বৈশিষ্ট্য কি তা অনেকেই জানেন না। ডাউন সিনড্রোম এর বৈশিষ্ট্য হল একটি শিশু অন্য সাধারণ শিশুদের থেকে একটু অন্যরকম হয়ে থাকবে যেমন চোখ উপরের দিকে উঠানো মুখ ছোট এবং দেখতে অস্বাভাবিক। 

কান ছোট নাক ছোট এবং অস্বাভাবিক। উচ্চতা কম কথা বলার ধরন অন্যরকম এবং জিব্বা অন্য সাধারণ শিশুর থেকে অন্যরকম যেমন যেগুলো শিশু ডাউন সিনড্রোম রোগে আক্রান্ত তাদের জিব্বা বাইরে বের হয়ে থাকে। আরো অনেক ইত্যাদি বৈশিষ্ট্য রয়েছে যেগুলো দেখলে বুঝতে পারবেন যে এটি ডাউন সিনড্রোম এর বৈশিষ্ট্য।

ডাউন সিনড্রোম চিকিৎসা 

ডাউন সিনড্রোম এমন একটি সমস্যা যেটি হলে একটি শিশুর সাধারণ শিশুদের মত সকল কিছু ভিন্ন হয়ে থাকে তাদের উচ্চতা অনেক কম হয়ে থাকে তারা বড় হতে যায় না এবং তাদের হাত-পা চোখ মুখ সকল কিছু অস্বাভাবিক হয়ে থাকে। অনেকে ডাউন সিনড্রোম চিকিৎসা সম্পর্কে জানতে চান। আসলে ডাউন সিনড্রোম এমন একটি জেনেটিক রোগ যেটির তেমন কোন চিকিৎসা নেই। 

আরো পড়ুনঃ ভিটামিন ডি যুক্ত খাবারের তালিকা - ভিটামিন ডি যুক্ত খাবার কি কি? 

তবে সন্তান জন্মের আগে যদি মা কিছু বিষয় ভালোভাবে মেনে চলতে পারে তাহলে এই ধরনের রোগ হওয়ার সম্ভাবনা কম থাকে। এবং এটি যদি বংশগত সমস্যা হয়ে থাকে তাহলে কোন ভাবে ভালো করা সম্ভব নয়। তবে আপনি যদি ডাউন সিনড্রোম হয়েছে এমন শিশুকে একটু ভালোভাবে যত্ন করতে পারেন তাহলে কিছুটা হলে ভালো হওয়ার সম্ভাবনা থাকে তবে পুরোপুরি এটি কোনভাবেই ভালো করা সম্ভব নয়।

ডাউন সিনড্রোম বেবি সিম্পটমস

ডাউন সিনড্রোম কেন হয় এবং ডাউন সিনড্রোম বলতে কি বুঝানো হয়। তা আপনারা যেমন খুব ভালোভাবে জানতে পেরেছেন ডাউন সিনড্রোম বেবি সিম্পটমস সম্পর্কে জেনে রাখা ভালো। ডাউন সিনড্রোম বেবি একটু অন্য সাধারণ বেবির থেকে আলাদা হয়ে থাকে। তাদের নাক কান গলা মুখ একটু অস্বাভাবিক হয়ে থাকে। আর এটি অনেক সময় ডিএনএ সমস্যা অথবা ভ্রুনের সমস্যার কারণে হয়ে থাকে। এই সমস্যা বাংলাদেশের অনেক শিশুদের মধ্যে রয়েছে। তবে এই সমস্যার তেমন কোন চিকিৎসা নেই আপনি যদি সঠিকভাবে যত্ন নিতে পারেন তাহলে কিছুটা কমতে পারে।

ডাউন সিনড্রোম বাচ্চা 

ডাউন সিনড্রোম বাচ্চা অন্য বাচ্চাদের থেকে আলাদা হয়ে থাকে যেমন তারা সবার সাথে ভালোভাবে কথা বলতে পারে না সবার সাথে চলাফেরা করতে পারে না এবং তারা একা থাকতে পছন্দ করে। তাদের চলাফেরা স্টাইল অন্যরকম হয়ে থাকে। 

এটি যেহেতু একটি জন্মগত সমস্যা তাই এটি ভালো হওয়ার সম্ভাবনা নাই অর্থাৎ ভালো হয় না। ডাউন সিনড্রোম বাচ্চা দেখলে অনেকের খারাপ লাগে কিন্তু এটা আল্লাহর পরীক্ষা মাত্র। আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা ভালোভাবে জানতে পেরেছেন ডাউন সিনড্রোম বলতে কি বুঝানো হয় এবং ডাউন সিনড্রোম বাচ্চা সম্পর্কে। 

ডাউন সিনড্রোম কেন হয় - ডাউন সিনড্রোম বলতে কি বুঝানো হয়ঃ শেষ কথা

ডাউন সিনড্রোম বলতে কি বুঝানো হয় ডাউন সিনড্রোম কেন হয়? ডাউন সিনড্রোম কত প্রকার ডাউন সিনড্রোম এর বৈশিষ্ট্য ডাউন সিনড্রোম চিকিৎসা ডাউন সিনড্রোম বেবি সিম্পটমস ডাউন সিনড্রোম বাচ্চা এগুলো সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আশা করছি আপনি সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন। কোন বিষয়ে যদি বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং এরকম আরো নতুন নতুন আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪