পাললিক শিলা কাকে বলে - পাললিক শিলা কোনটি

পাললিক শিলা কাকে বলে এবং পাললিক শিলা কোনটি? তা সম্পর্কে জানতে এই আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়ুন। পাললিক শিলা আমাদের বিভিন্ন কাজে লাগে। আজকের এই আর্টিকেলে আপনাকে বলা হবে পাললিক শিলা কাকে বলে এবং পাললিক শিলা কোনটি? তা সম্পর্কে। তো চলুন তাহলে দেখে নেই পাললিক শিলা কাকে বলে এবং পাললিক শিলা কোনটি? 

পাললিক শিলা কাকে বলে এবং পাললিক শিলা কোনটি? তা ছাড়াও পাললিক শিলা সম্পর্কে আরো বিস্তারিত তথ্য জানতে পারবেন। পাললিক শিলা কাকে বলে এবং পাললিক শিলা কোনটি? তা সম্পর্কে বিস্তারিত তথ্য গুলো জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পেজ কনটেন্ট সূচিপত্র: পাললিক শিলা কাকে বলে - পাললিক শিলা কোনটি   

পাললিক শিলা কি। পাললিক শিলা কাকে বলে

আমাদের আজকের আর্টিকেলের সূচনাতে জানবো এবং পাললিক শিলা কাকে বলে? পাললিক শিলা কাকে বলে? তা যারা জানতে চেয়েছেন তারা এই পর্বে জানতে পারবেন পাললিক শিলা কাকে বলে?। তো চলুন তাহলে দেখে নেই পাললিক পাললিক শিলা কাকে বলে? 

আরো পড়ুন: বাংলাদেশের জাতীয় আয়ের বৃহৎ খাত কোনটি জেনে নিন

পাললিক শিলা হলো এক ধরনের শিলা যা ছোট্ট ছোট্ট কণা জমে এবং পরবর্তীতে পৃথিবীর পৃষ্ঠ, সমুদ্রের তলে বা অন্যান্য দেহের খনিজ বা জৈব কণার সংযোজন দ্বারা তৈরি। সহজ ভাষায় বলা যায় যে পলি জমে যে শিলা তৈরি হয় তাকেই পাললিক শিলা বলে। পলি জমে সৃষ্টি হয় বলে একে পাললিক শিলা বলা হয়। 

পাললিক শিলা কে কি বলে ও পাললিক শিলা কোনটি বা পাললিক শিলা উদাহরণ

অনুমান করা হয়, পাললিক শিলা মোট ভূত্বকে ৮% রয়েছে। পাললিক শিলাস্তরে খনিজ তেল বা পেট্রোলিয়াম পাওয়া যায়। এজন্য একে বলা হয় শিলাতেল। পাললিক শিলা কি? তা তো আগেই বলেছি। পাললিক শিলা কে কি বলে? ও পাললিক শিলা উদাহরণ:

পাললিক শিলা কে কি বলে 

পাললিক শিলাকে স্তরীভূত শিলা বলা হয়। কারণ এটি স্তরে স্তরে জমা হয় বা সঞ্চিত হয়। আবার এই শিলাকে সেডিমেন্টামও বলা হয়। সেডিমেন্টাম হলো একটি ল্যাটিন শব্দ। এর অর্থ হলো জলে অধঃপতন।

পাললিক শিলা কোনটি বা পাললিক শিলা উদাহরণ

বিভিন্ন ধরনের পাললিক শিলা রয়েছে। এগুলো হলো: বেলেপাথর, কাদাপাথর, চুনাপাথর, শেল, কয়লা, ডলোমাইট।  

আরো পড়ুন: ৫০+ সিঙ্গার ফ্রিজের মূল্য তালিকা ২০২২ - মার্সেল ফ্রিজের দাম ২০২২

পাললিক শিলা কোনটি? তা সম্পর্কে আপনাকে বলা হয়েছে। পাললিক শিলা কোনটি? আশাকরি বুঝতে পেরেছেন। 

পাললিক শিলা কত প্রকার 

গঠন, আকার, আকৃতি ভেদে পাললিক শিলাকে ৩ ভাগে ভাগ করা হয়েছে। এগুলো হলো: যান্ত্রিক পদ্ধতিতে গঠিত পাললিক শিলা, রাসায়নিক পদ্ধতিতে গঠিত পাললিক শিলা এবং জৈবিক পদ্ধতিতে গঠিত পাললিক শিলা। 

যান্ত্রিক পদ্ধতিতে গঠিত পাললিক শিলা

যান্ত্রিক পদ্ধতিতে গঠিত পাললিক শিলা গুলো হলো: কংগ্লোমারেট, ব্রেকসিয়া, কাদাপাথর, শেল, কোয়ার্টজ, বেলে পাথর। এই শিলা গুলোকে আবার দুভাগে ভাগ করা হয়েছে। যথা: আগ্নেয় লাভাজাত এবং রূপান্তরিত শিলার ক্ষয়িত চূর্ণ। 

রাসায়নিক পদ্ধতিতে গঠিত পাললিক শিলা 

এই পদ্ধতিতে পানিতে দ্রবীভূত অবস্থায় থাকা পদার্থ সমূহ বিভিন্ন অজৈব প্রক্রিয়ার মাধ্যমে তলায় সঞ্চিত হয়। এবং এরপর আস্তে আস্তে সেখানেই জমাটবদ্ধ হতে থাকে। উদাহরণ: চুনাপাথর। 

জৈবিক পদ্ধতিতে গঠিত পাললিক শিলা

উদ্ভিদ ও প্রাণীর দেহ থেকে এই শিলার উৎপত্তি হয়। জলজ প্রকৃতিতে পূর্বে যে গাছ বা প্রাণী ছিল তা প্রাকৃতিক ভূ প্রাকৃতিক কারণে ভূ অভ্যন্তরে চাপা পড়ে যায় প্রচন্ড চাপে ধীরে ধীরে কয়লায় পরিবর্তন হতে থাকে। 

পাললিক শিলার বৈশিষ্ট্য কি

পাললিক শিলার বৈশিষ্ট্য কি? তা আমরা অনেকেই জানি না। পাললিক শিলার বৈশিষ্ট্য কি? তা সম্পর্কে জানতে হলে এই ধাপটি পড়তে হবে। পাললিক শিলার বৈশিষ্ট্য কি চলুন তা দেখে নিই।

  • শুধুমাত্র পাললিক শিলাতেই জীবাশ্ম পাওয়া যায়
  • এই শিলা স্তরে স্তরে জমা হয় 
  • এই শিলায় কাদার চির খাওয়া দাগের মতো দেখা যায় 
  • এই শিলা কেলাসিত হয় না 
  • এই শিলা তুলনামূলক নরম ও হালকা 
  • স্বচ্ছিদ্র রয়েছে। যা এই শিলার প্রধান বৈশিষ্ট্য। 
  • এই শিলা দ্রুত ক্ষয় যায়। 
  • জৈব উপাদান সঞ্চিত হয় বলে এই শিলায় কয়লা, খনিজ ও গ্যাস থাকে। 

পাললিক শিলা কিভাবে তৈরি হয় 

জলবায়ু পরিবর্তন জনিত কারণে যেমন: বৃষ্টি, পানি, বাতাস, উত্তাপ, বৃষ্টি, হিমবাহ, নদী, ঝড়, জলচ্ছাস, সমুদ্রস্রোত প্রভৃতির ফলে আগ্নেয় শিলা চূর্ণ-বিচূর্ণ ও ক্ষয় হয়ে কাকড়, নুরি ও বালিকণায় পরিণত হয়। এই ধরনের ক্ষয় হওয়া শিলাকণা নদী ও বায়ু প্রবাহ দ্বারা প্রবাহিত হয়ে সাগর বা মহাসাগরের তলদেশে তলানি হিসেবে জমা হয়। সাগর মহাসাগরের তলদেশের ভূ স্তরের উত্তাপ ও বিভিন্ন রাসায়নিক ক্রিয়ার ফলে জমে থাকা শিলা কণা গুলো পাললিক শিলাতে পরিণত হয়। 

আরো পড়ুন: থানকুনি পাতা খাওয়ার ১০টি উপকারিতা - থানকুনি পাতার ৫টি অপকারিতা

পাললিক শিলা কিভাবে তৈরি হয়? তা এতক্ষণে বলা হয়েছে। পাললিক শিলা কিভাবে তৈরি হয়? আশাকরি তা জানতে পেরেছেন। পাললিক শিলা কিভাবে তৈরি হয়? তা ছাড়াও এরপর আরো জানতে পারবেন পাললিক শিলার ব্যবহার সম্পর্কে। 

পাললিক শিলার ব্যবহার  

আমাদের সমাজ, সংস্কৃতিতে বহু আগে থেকেই পাললিক শিলার ব্যবহার চলছে। পাললিক শিলার ব্যবহার বিভিন্ন ক্ষেত্রে রয়েছে। পাললিক শিলার ব্যবহার আমাদের একেবারে অজানা নয়। অনেক ক্ষেত্রেই পাললিক শিলার ব্যবহার রয়েছে। আমরা আমাদের চোখের সামনে প্রতিনিয়তই পাললিক শিলার ব্যবহার দেখছি। কিন্তু এই গুলোই যে পাললিক শিলা তা হয়তো বুঝে উঠতে পারি না। পাললিক শিলার ব্যবহার: 

  • চুনাপাথর, ডলোমাইট, কোয়ার্টজ একধরনের পাললিক শিলা। চুনাপাথর ও ডলোমাইট ঘর বাড়ি তৈরিতে ব্যবহৃত হয়। কোয়ার্টজ কাচ নির্মাণে ব্যবহৃত হয়ে থাকে।
  • কৃষি কাজে পাললিক শিলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। পাললিক শিলা চূর্ণ-বিচূর্ণ হয়ে পলি মাটিতে পরিণত হয়। আর এই পলিমাটিতে কৃষি ফলন অনেক ভালো হয়।
  • পাললিক শিলার ছিদ্রের মধ্যে পানি জমা হয়। যেই পানি কৃষি কাজে ও শিল্প কাজে ও মানুষের পানীয় হিসেবে অনেক উপকারে আসে। 
  • শ্লেটে লেখার জন্য যে পেন্সিল ব্যবহার করা হয় তা পাললিক শিলা দ্বারা তৈরি। 
  • রাস্তাঘাট ও রেললাইন তৈরিতে পাললিক শিলা ব্যবহার করা হয় 
  • মূর্তি, অলঙ্কার ও সজ্জা নির্মাণে পাললিক শিলা ব্যবহার করা হয়। 

শেষ কথা: পাললিক শিলা কাকে বলে - পাললিক শিলা কোনটি   

বন্ধুরা, আমাদের আজকের আর্টিকেলে আপনাকে পাললিক শিলা কাকে বলে ও পাললিক শিলা কোনটি তা সম্পর্কে তথ্য দেওয়া হয়েছে। আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে আমাদের অর্ডিনারি আইটি ওয়েবসাইটে ভিজিট করে আসুন। আজ আর নয়। ধন্যবাদ। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪