মশা তাড়ানোর উপায় কি - মশা মারার ঔষধের নাম

প্রিয় পাঠক, আপনি কি মশা তাড়ানোর উপায় কি এবং মশা মারার ঔষধের নাম জানতে চান? তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের এই আর্টিকেলে আপনাকে বলা হবে মশা তাড়ানোর উপায় কি এবং মশা মারার ঔষধের নাম সম্পর্কে। চলুন তাহলে দেখে নেই মশা তাড়ানোর উপায় কি এবং মশা মারার ঔষধের নাম।

মশা তাড়ানোর উপায় কি এবং মশা মারার ঔষধের নাম জানতে পুরো আর্টিকেল জুড়ে আমাদের সাথেই থাকুন। এ সম্পর্কে বিস্তারিত তথ্য এই আর্টিকেলে দেওয়া হবে। 

পেজ কনটেন্ট সূচিপত্র: মশা তাড়ানোর উপায় কি - মশা মারার ঔষধের নাম 

মশা তাড়ানোর ঔষধ ও মশা মারার ঔষধের নাম 

শীত শেষ হয়ে গরম আসতে শুরু করেছে। সাথে মশার উৎপাতও বাড়তে শুরু করেছে। গতবছরের তুলনায় এবছর কিউলেক্স মশার সংখ্যা বেড়েছে প্রায় ৪ গুণ। আর এই মশা গুলো বহন করছে বিভিন্ন রোগ বালাই। আর এই মশা দমন করার জন্য বিভিন্ন ভাবে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। এরমধ্যে রয়েছে কয়েল, স্প্রে, মলম, মশা তাড়ানোর ঔষধ, মশা তাড়ানোর লাইট, মশা মারার ব্যাট ইত্যাদি। আজকের এই পর্বে মশা মারার ঔষধের নাম নিয়ে আলোচনা করা হবে। মশা মারার ঔষধের নাম সম্পর্কে জানতে চাইলে এই পর্বটি আপনাকে পড়তে হবে। তো চলুন তাহলে দেখে নেই মশা মারার ঔষধের নাম সম্পর্কে। 

মশা তাড়ানোর ঔষধ সাধারণত বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেমন পূর্ণবয়স্ক মশার জন্য যে  মশা তাড়ানোর ঔষধ প্রয়োগ করা হবে তা লার্ভা মশা নিধনে কোনো কাজে আসবে না। অপরদিকে বিভিন্ন কোম্পানি মশা মারার ঔষধের নাম এর এমন সব বিজ্ঞাপন দিয়ে থাকেন যা দেখে আমরা সাধারণ জনগণ সেই ঔষধ কেনার জন্য পাগল হয়ে যাই। অথচ দেখা যায় এসব  মশা তাড়ানোর ঔষধ কোনো কাজেই আসে না।

আবার কিছু কিছু  মশা তাড়ানোর ঔষধ এ কীটনাশক ব্যবহার করা হয়। যা মানবদেহ সহ অন্যান্য প্রাণীর জন্যও ক্ষতি বয়ে আনে। এজন্য মশা তাড়ানোর ঔষধ প্রয়োগ করার পর ২০ মিনিট ঐখানে কোনো মানুষ বা অন্যান্য প্রাণীর আসা যাওয়া করা উচিত নয়।

আরো পড়ুন: সকালে ব্যায়াম করার ১০টি উপকারিতা - সকালে ব্যায়াম করার ১০ নিয়ম

আশাকরি মশা মারার ঔষধের নাম সম্পর্কে জানতে পেরেছেন। মশা মারার ঔষধের নাম ছাড়াও এরপর আরো জানতে পারবেন গোয়াল ঘরের মশা তাড়ানোর উপায় কি।

কর্পূর দিয়ে মশা তাড়ানোর উপায় কি 

প্রায় সকল বিপদই আমরা চাইলেই প্রাকৃতিক উপায়ে মোকাবেলা করতে পারি। হ্যা কিছু কিছু ব্যাতিক্রম রয়েছে। তারপরও আমাদের সবসময়ই প্রথমে প্রাকৃতিক পদ্ধতি গুলো অবলম্বন করে পরীক্ষা করা উচিত যে তা কাজে আসে কি না। ঠিক এরকমই মশা তাড়ানোর জন্যও বিভিন্ন প্রাকৃতিক উপায় রয়েছে। এসব প্রাকৃতিক উপায় গুলোর মধ্যে অন্যতম একটি হলো কর্পূর এর মাধ্যমে। 

আরো পড়ুন: কোন ভিটামিন কি কাজ করে? - সকল ভিটামিনের ৫০+ কার্যকারিতা

কর্পূর এর গন্ধ মশা মোটেও সহ্য করতে পারে না। এজন্য মশা গুলো কর্পূরের গন্ধ পেলেই পালিয়ে যেতে শুরু করে। ঘরের ভিতরে দরজা জানালা বন্ধ করে যদি কর্পূর রেখে দেওয়া হয় তাহলে মশা পালিয়ে যাবে। কর্পূর দিয়ে মশা তাড়ানোর উপায় সম্পর্কে আশাকরি জানতে পেরেছেন।

গোয়াল ঘরের মশা তাড়ানোর উপায় 

বিভিন্ন প্রয়োজনে আমরা গৃহপালিত পশু পালন করে থাকি। আর এদেরকে গোয়াল ঘরে রাখা। গোয়াল ঘরের গৃহপালিত প্রাণী গুলোও মশার হাত থেকে রক্ষা পায় না। তারাও মশার জ্বালায় অতিষ্ঠ হয়ে যায়। এজন্য গোয়াল ঘরের মশা তাড়ানোর উপায় জানতে হবে। গৃহপালিত প্রাণী গুলোকেও রক্ষা করতে হবে। গোয়াল ঘরের মশা তাড়ানোর উপায়: 

গোয়াল ঘরের মশা তাড়ানোর জন্য কয়েল ধরিয়ে রাখতে পারেন। এছাড়াও আপনি চাইলে প্রাকৃতিক উপায়েও আপনার গোয়াল ঘরের মশা তাড়াতে পারবেন। এর আগের পর্ব বলেছি কর্পূর দিয়ে মশা তাড়ানোর উপায় কি। কর্পূর দিয়েও আপনি আপনার গোয়াল ঘরের মশা তাড়াতে পারবেন। 

গোয়াল ঘরের পাশে টবে লেমন গ্ৰাস লাগান। লেমন গ্ৰাসে থাকে সাইট্রোনেলা অয়েল। এর থেকে একধরনের শক্তিশালী সুগন্ধ আসে। যা মশারা সহ্য করতে পারে না। এমনকি এই গাছের ধারে কাছেও মশারা ঘেষতে পারে না। এজন্য গোয়াল ঘরের পাশে এই গাছের অনেক গুলো লাগিয়ে রাখবেন। যা গোয়াল ঘরের মশা তাড়ানোর উপায় হিসেবে কার্যকর ভূমিকা পালন করবে।

কয়লা বা কাঠ কয়লার আগুনে নিম পাতা পোড়ালে এক ধরনের ধোয়ার তৈরি হবে যা গোয়াল ঘরের মশা তাড়ানোর উপায় হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

তেজপাতা দিয়ে মশা তাড়ানোর উপায় 

প্রাকৃতিক উপায়ের মধ্যে আরেকটি অন্যতম উপায় হচ্ছে তেজপাতা দিয়ে মশা তাড়ানোর উপায়। নিমের তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে একটি স্প্রে বোতলে ঢালুন। এরপর তেজপাতার ওপরে সেই তেল স্প্রে করুন। এরপর তেজপাতা পুড়িয়ে দিন। এই পোড়া গন্ধ সহ্য করতে না পেরে মলা বাড়ি থেকে পালিয়ে যাবে। আর এভাবেই তেজপাতা দিয়ে মশা তাড়ানোর উপায় এ বাড়িতে থাকা সব মশা দূর হবে। 

আরো পড়ুন: বিশ্ব এইডস দিবস কবে 2023 - ১ ডিসেম্বরই কি বিশ্ব এইডস দিবস

তেজপাতা দিয়ে মশা তাড়ানোর উপায় টি সম্পর্কে আশাকরি জানতে পেরেছেন। গোয়াল ঘরের মশা তাড়ানোর উপায় ছাড়াও এরপর আরো জানতে পারবেন মশা তাড়ানোর লাইট সম্পর্কে। 

মশা তাড়ানোর লাইট 

মশা তাড়ানোর জন্য বিভিন্ন ক্ষেত্রের মানুষ বিভিন্নভাবে পদক্ষেপ নিচ্ছে। প্রাকৃতিক উপায় গুলোর পাশাপাশি বিভিন্ন রাসায়নিক, ইলেকট্রিক উপায়েও মশা মারার যন্ত্র তৈরি করা হচ্ছে। ঠিক তেমনি লাইটের মাধ্যমেও মশা তাড়ানো যায়। বাজারে এসেছে বিভিন্ন ধরনের মশা তাড়ানোর লাইট। মশা তাড়ানোর লাইট সম্পর্কে জানতে এই পর্বে আলোচনা করা হবে। 

মশা তাড়ানোর লাইট হিসেবে আপনি হলুদ বাতি ব্যবহার করতে পারেন। কারণ হলুদ আলোতে মশা থাকতে পারে না। হলুদ আলো দেখলে এরা পালিয়ে যায়। আবার মশা তাড়ানোর লাইট হিসেবে এল ইডি লাইট, সোডিয়াম লাইট ব্যবহার করা যেতে পারে। মশা তাড়ানোর লাইট সম্পর্কে আশাকরি জানতে পেরেছেন।

শেষ কথা: মশা তাড়ানোর উপায় কি - মশা মারার ঔষধের নাম 

বর্তমানে মশার যেরকম উৎপাদ বেড়েই চলছে। তাই যত দ্রুত সম্ভব মশা তাড়াতে হবে। নাহলে এসব মশা বিভিন্ন ধরনের রোগ বয়ে আনবে। ফলে আমাদের সমাজ এক বিশাল মহামারীর সৃষ্টি হবে। বন্ধুরা, এই ছিল আমাদের আজকের আর্টিকেল। এই আর্টিকেলে আপনাকে হয়েছে মশা তাড়ানোর উপায় কি, মশা মারার ঔষধের নাম সম্পর্কে। আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। এরকম আরো অনেক গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে আমাদের অর্ডিনারি আইটি ওয়েবসাইটে ভিজিট করে আসুন। ধন্যবাদ। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪