ঘামাচির দাগ দূর করার উপায় - ঘামাচি পাউডার কোনটা ভালো

ঘামাচির দাগ দূর করার উপায় এবং ঘামাচি পাউডার কোনটা ভালো তা জানা থাকলে আপনি খুব সহজেই আপনার নিজের কিংবা আপনার সন্তানকে ঘামাচির হাত থেকে রক্ষা করতে পারবেন। যারা ঘামাচির দাগ দূর করার উপায় এবং ঘামাচি পাউডার কোনটা ভালো তা জানতে চেয়েছেন তারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। 

তো চলুন তাহলে দেখে নেই ঘামাচির দাগ দূর করার উপায় এবং ঘামাচি পাউডার কোনটা ভালো তা সম্পর্কে বিস্তারিত জেনে নিই। ঘামাচির দাগ দূর করার উপায় এবং ঘামাচি পাউডার কোনটা ভালো তা ছাড়াও আপনাকে আরো জানানো হবে ঘামাচি ক্রিম, ঘামাচি মারার সাবান। 

পেজ কনটেন্ট সূচিপত্র: ঘামাচির দাগ দূর করার উপায় - ঘামাচি পাউডার কোনটা ভালো 

ঘামাচির দাগ দূর করার উপায় 

ঘামাচির সমস্যা ছোট বড় সবারই কম বেশি থাকে। কিন্তু অনেক সময় দেখা যায় ঘামাচি চলে যায় অনেক দিন হয়েছে কিন্তু এখন ও ঘামাচির দাগ যাচ্ছে না। হ্যাঁ, এটা ঠিক যে বেশিরভাগ ক্ষেত্রেই ঘামাচির দাগ এমনি এমনিই চলে যায়। কিন্তু অনেক ক্ষেত্রে ঘামাচির দাগ যেতে চায় না। তখন কি করা যায়? এক্ষেত্রে আপনাকে অবশ্যই জানতে হবে ঘামাচির দাগ দূর করার উপায় কী? যারা জানতে চেয়েছেন ঘামাচির দাগ দূর করার উপায় কী? তারা এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন ঘামাচির দাগ দূর করার উপায়। 

আরো পড়ুন: প্রেশার লো হলে করনীয় ১৫টি কাজ - প্রেশার লো এর ১৬ লক্ষণ 

ঘামাচির দাগ দূর করার উপায় ছাড়াও এই আর্টিকেলের আপনাকে আরো বলা হবে ঘামাচি ক্রিম সম্পর্কে। যা আপনি পরবর্তি পর্ব গুলোতে জানতে পারবেন। এখন আমি বলবো ঘামাচির দাগ দূর করার উপায় টি। তো চলুন তাহলে দেখে আসি ঘামাচির দাগ দূর করার উপায়। ঘামাচির দাগ দূর করার উপায়: 

লেবুর ব্যবহার 

দাগ দূর করার জন্য যুগ যুগ ধরে লেবুর ব্যবহার চলছে। এমনকি ঘামাচির দাগও লেবুর মাধ্যমে দূর করা যেতে পারে। লেবুর রসে তুলো ভিজিয়ে দাগের ওপরে লাগান। আবার লেবুর রসের সঙ্গে মধু মিশিয়েও দাগের ওপরে ম্যাসাজ করতে পারেন। 

অ্যালোভেরার ব্যবহার 

অ্যালোভেরাও দাগ দূর করতে অনেক সাহায্য করে। রাতের বেলা দাগের ওপরে অ্যালোভেরা লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। 

ঘামাচি ক্রিম 

অনেক সময় দেখা যায় অনেক পদ্ধতি অবলম্বন করার পর ও কোনো ভাবেই ঘামাচি হতে মুক্তি পাওয়া সম্ভব হয় না। এক্ষেত্রে কি করা যায়। ঘামাচি হতে মুক্তি পাওয়ার জন্য ঘামাচি ক্রিম লাগাতে পারেন। অনেকেই জানেন না যে ঘামাচি ক্রিম দিয়ে ঘামাচি হতে মুক্তি পাওয়া যায়। এজন্য আজকে আমি ঘামাচি ক্রিম নিয়ে আলোচনা করব। যারা ঘামাচি ক্রিম ব্যবহার করে ঘামাচি হতে মুক্তি পেতে চান তারা এই ধাপ টি পড়ুন। তো চলুন তাহলে ঘামাচি ক্রিম সম্পর্কে জেনে আসি। ঘামাচি ক্রিম: 

আরো পড়ুন: ডায়াবেটিস এর ইতিহাস - ডায়াবেটিস রোগের ৬ লক্ষণ 

অসহ্য যন্ত্রণাদায়ক ঘামাচির হাত থেকে মুক্তি পাওয়ার অন্যতম আরেকটি উপায় হলো ঘামাচি ক্রিম। এক্ষেত্রে ক্যালামাইন লোশন ব্যবহার করতে পারেন। আবার চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অ্যান্টিব্যাকটেরিয়াল ঘামাচি ক্রিম ব্যবহার করলে ঘামাচি হতে মুক্তি পাওয়া যাবে। 

ঘামাচি মারার সাবান 

ঘামাচি দূর করার জন্য আমরা কি না করি না। কখনো ঘামাচি ক্রিম আবার ঘামাচি মারার সাবান আবার কখনো বা ঘামাচি পাউডার। এখন দেখবো ঘামাচি মারার সাবান: 

আমরা দৈনন্দিন গোসল করার সময় যে সাবান গুলো ব্যবহার করি ঘামাচি হলে সেগুলো ব্যবহার করার আগে একটু সতর্ক হতে হবে। কারণ ঘামাচি হলে কম ক্ষার যুক্ত সাবান ব্যবহার করতে হবে। আর যে স্থানে ঘামাচি রয়েছে সে স্থানে সাবান ব্যবহার না করাই ভালো। ঘামাচি মারার সাবান ব্যবহার করতে চাইলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঘামাচি মারার সাবান ব্যবহার করবেন। আবার দোকানে গিয়ে ঘামাচি মারার সাবান এর কথা বললেও পেয়ে যাবেন।

ঘামাচি পাউডার নাম এবং ঘামাচি পাউডার কোনটা ভালো   

ঘামাচি হলে আমরা কে না পাউডার ব্যবহার করি। কিন্তু আমরা কি জানি ঘামাচি পাউডার কোনটা ভালো। সাধারণ পাউডার এসময় ব্যবহার না করাই ভালো। এজন্য আপনাকে জানতে হবে ঘামাচি পাউডার কোনটা ভালো। তো এ পর্বে আমাদের আলোচনার বিষয় হলো ঘামাচি পাউডার কোনটা ভালো। চলুন তাহলে দেখে নেই ঘামাচি পাউডার কোনটা ভালো। ঘামাচি পাউডার কোনটা ভালো: 

বাচ্চাদের জন্য ঘামাচি পাউডার কোনটা ভালো   

  • মামার্থ ডাস্টিং পাউডার ফর বেবিস 
  • মাদার কেয়ার বেবি পাউডার 

আরো পড়ুন: বড়দের খিঁচুনি হওয়ার ০৫টি কারণ - খিঁচুনি হওয়ার ০৯টি লক্ষণ

এই পাউডার দুটি শিশুর শরীরের ঘামাচি দূর করার পাশাপাশি শিশুর শরীরকে কোমল ও স্মুথ রাখতে সাহায্য করে। এবং শিশুর চুলকানি কমিয়ে শিশুর শরীরে আরাম এনে দিতে সাহায্য করে। 

বড়দের জন্য ঘামাচি পাউডার কোনটা ভালো    

  • হিমালয়া প্রিকলি হিট পাউডার 
  • মিলাত প্রিকলি হিট পাউডার ঘামাচি 
  • মুলতানি মাটি পাউডার 
  • ক্যান্ডিড ডাস্টিং পাউডার এক্সপার্ট স্কিন 

বাচ্চাদের ঘামাচি তাড়ানোর ঘরোয়া উপায় বা বাচ্চাদের ঘামাচি দূর করার উপায় 

ঘামাচি ক্রিম, ঘামাচি মারার সাবান, বাচ্চাদের ঘামাচি দূর করার উপায়, ঘামাচি পাউডার নাম গুলো তো এতক্ষন জানলাম। কিন্তু ঘামাচি দূর করতে সবচেয়ে নিরাপদ উপায় কোনটি বলুন তো? বাচ্চাদের ঘামাচি তাড়ানোর ঘরোয়া উপায়ই হলো সবচেয়ে নিরাপদ। বাচ্চাদের ঘামাচি তাড়ানোর ঘরোয়া উপায় এর মাধ্যমে আপনি আপনার ঘামাচি দূর করতে পারলে আপনি সবচেয়ে বেশি লাভবান হতে পারবেন। কারণ এতে নেই কোনো বাড়তি খরচের ঝামেলা নেই। আবার নেই কোনো পার্শ্বপ্রতিক্রিয়া। এই পর্বে আপনাকে বলা  হবে বাচ্চাদের ঘামাচি দূর করার উপায়: 

  • একমুঠো নিমপাতা বেঁটে পেস্ট করে ঘামাচির জায়গায় লাগিয়ে নিন। এরপর শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। 
  • মুলতানি মাটি ঘামাচির জন্য যুগ যুগ ধরে ব্যবহৃত হচ্ছে। মুলতানি মাটির গুড়োর সাথে গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করে ঘামাচির জায়গায় লাগিয়ে নিন। এরপর শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। 
  • প্রতিদিন ৫-১০ মিনিট আইস ব্যাগ দিয়ে ছেঁক দিন ঘামাচির জায়গায়। 
  • অ্যালোভেরার সঙ্গে কাঁচা হলুদ মিলিয়ে ঘামাচির স্থানে লাগাতে পারেন। এটিও খুব ভালো কাজে আসবে। 
  • এছাড়াও ঘামাচির স্থানটি খোলামেলা রাখুন। বাচ্চাদের খালি গায়ে রাখবেন। এবং বড়রা সুতি কাপড়ের জামা পরিধান করবেন। 

বাচ্চাদের ঘামাচি দূর করার উপায় গুলো আপনাকে বলা হয়েছে। আশাকরি বাচ্চাদের ঘামাচি দূর করার উপায় গুলো জানতে পেরেছেন।

শেষ কথা: ঘামাচির দাগ দূর করার উপায় - ঘামাচি পাউডার কোনটা ভালো 

পরিশেষে বলা যায়, ঘামাচি হলে ঘরোয়া উপায় গুলো অবলম্বন করাই সবচেয়ে ভালো। আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি জানতে পেরেছেন ঘামাচির দাগ দূর করার উপায়, ঘামাচি পাউডার কোনটা ভালো তা সম্পর্কে। আর্টিকেলটি পড়ে ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪