সিজদা ও রুকুর দোয়া - সিজদা ও রুকুর তাসবীহ

আপনারা যদি সিজদা ও রুকুর দোয়া এবং রুকু থেকে উঠার পর দোয়া জানতে চান বা জানেন কিন্তু আপনার ভুল হচ্ছে কিনা তা মিলিয়ে দেখতে চান তাহলে এই পোস্টটি পড়ুন। সিজদা ও রুকুর দোয়া বা সিজদা ও রুকুর তাসবীহ আরবি তে আজকে আমরা জানাবো। সিজদা ও রুকুর দোয়া এবং সিজদার দোয়া সমূহ জানতে নিচে বিস্তারিত পড়ুন। 

নামাজের সঠিক পদ্ধতি শেখা এবং সঠিক জায়গায় সঠিক তাসবীহ বলা সত্যিই গুরুত্বপূর্ণ। রুকুকে রুকু অবস্থান বলা হয়। সুজুদ হল সেজদা করার অবস্থান নামে পরিচিত। আজ এই পোস্ট থেকে আপনারা সিজদা ও রুকুর দোয়া আপনাদের জানাবো।

সূচিপত্রঃ সিজদা ও রুকুর দোয়া

নামাজের রুকুতে যে তাসবীহ পড়তে হয়

রুকুর তাসবিহ বা রুকুর তাসবিহ উচ্চারণ হলঃ সুবহানা রব্বিয়াল আজীম যার অর্থ “মহান আল্লাহ্‌ আমার প্রভু সর্বশক্তিমান”। নামাজের মধ্যে রুকুতে এই তাসবীহ নবী মুহাম্মদ সাঃ তিন বার পড়তেন তাই এটি নবীর সুন্নত। কিন্তু আপনি এটি আপনার ইচ্ছামত আরো বেশি পড়তে পারেন তবে বেজোড় সংখায় পড়া উত্তম কারণ সিজদা ও রুকুর দোয়া অনেক কার্যকর।

নামাজের সিজদাতে যে তাসবীহ পড়তে হয়

নামাজের সিজদাতে তাসবীহ বা সিজদার দোয়া সমূহ হলঃ সুবহানা রব্বিয়াল আ’লা এটি নবী মুহাম্মদের সুন্নত যে তিনিও এটি তিনবার পাঠ করেছিলেন। এছাড়াও সিজদাতে আরো অনেক দোয়া পড়তে পারেন। কারণ সিজদার সময় বান্দা আল্লাহ্‌র সবচেয়ে কাছে যায়। তাই আল্লাহ্‌ বান্দার দোয়া কবুল করে।

আরো পড়ুনঃ ঈদের নামাজের নিয়ম কানুন ২০২৩

একটি সাধারণ প্রশ্ন অনেক মুসলমানদের মনে আসে যে তারা ভুল করলে তাদের নামাজ আল্লাহ্‌ কবুল করবে কিনা? এই প্রশ্নের দুটি ক্ষেত্র আছেঃ 

দোয়া মিশ্রিত করাঃ যদি আপনি বুঝতে পারেন যে আপনি সিজদা ও রুকুর দোয়াগুলি মিশ্রিত করেছেন তাহলে নামাজ বাতিল হয় না। আপনি সিজদা থেকে উঠার আগে এবং রুকু থেকে উঠার পর দোয়া সঠিক তাসবীহ বললে আপনি একটি ওয়াজিব কাজ মিস করেননি।

দোয়া ভুলভাবে পড়াঃ আপনি যদি সঠিকভাবে যিকির বলার সুযোগটি মিস করে থাকেন বা ভুলভাবে দোয়া পড়েন তাহলে আপনার নামাজ বাতিল হয়ে যাবে। তাই যদি আপনি সিজদা ও রুকুর তাসবীহ আরবি ভুল পড়েন তাহলে আপনি আবার শুরু থেকে আবার নামাজ পড়ুন।

নামাজ কখন বাধ্যতামূলক করা হয়েছিল?

হাদিস অনুসারে মিরাজের রাতে - ২৭ রজব তারিখে নবী মুহাম্মদ (সাঃ)-এর জান্নাতে গিয়েছিলেন তখনই নামাজ বাধ্যতামূলক করা হয়েছিল। সেই সফরে আল্লাহ তাঁর প্রিয় নবী মুহাম্মদ (সাঃ)-কে নামাজ অর্থাৎ সালাত উপহার দেন। আর সালাতের মধ্যে সিজদা ও রুকুর দোয়া অনেক মূল্যবান।

আরো পড়ুনঃ কোরবানি ঈদের নামাজের নিয়ম - কোরবানি ঈদের নামাজের নিয়ত   

কোরআন, হাদিস এবং অনেক ইসলামী বইয়ে নামাজের গুরুত্ব ভালোভাবে বর্ণনা করা হয়েছে। মিরাজের সময় বলা হয়েছিল যে প্রত্যেক মুসলিম নর বা মহিলাকে দিনে ৫ বার নামাজ পড়তে হবে কারণ নামাজ থেকে কোন ছাড় নেই। যে ব্যক্তি এই গুরুত্বপূর্ণ ধর্মীয় দায়িত্ব পালন করে না সে ইসলামী আইন ভঙ্গ করছে এবং কিয়ামতের দিন তার শাস্তি হবে।

প্রত্যেক মানুষের জন্য দিনে ৫ ওয়াক্ত নামাজ

বিশেষ করে সূর্যের গতিবিধি অনুযায়ী নামাজের সময় নির্ধারণ করা হয়। পাঁচ ওয়াক্ত নামাজের নামগুলো হলোঃ 

  1. ফজর
  2. জোহর (দুহর)
  3. আসর
  4. মাগরিব
  5. ইশা

প্রতিটি নামাজ বা সালাতে ভক্তদের জন্য আলাদা অর্থ এবং উপকার রয়েছে। চলুন দেখে নেওয়া যাক উপরের তালিকাভুক্ত ৫ ওয়াক্ত নামাজের অর্থ ও উপকারিতা সম্পর্কে।

৫ ওয়াক্ত নামাজের উপকারিতা

নামাজের অনেক উপকার আছে যেমন আধ্যাত্মিক, ধর্মীয়, শারীরিক, মানসিক, সামাজিক, অর্থনৈতিক, সামাজিক ইত্যাদি। এছাড়াও সিজদা ও রুকুর দোয়া আমাদের আল্লাহর আরো কাছে নিয়ে যায়। নামাজ ঠিক যোগব্যায়ামের মতো, নামাজ পড়া আপনার মন ও আত্মাকে শান্ত করে। এটি শরীরের পেশী এবং রক্ত সঞ্চালনের জন্য অত্যন্ত উপকারী। এছাড়াও সবথেকে বড় কথা নামাজের সাহায্যে বান্দা আল্লাহ্‌র সবথেকে কাছে চলে যায়। এবং নামাজের মাধ্যমে আল্লাহ্‌কে খুশি করা যায়।

আরো পড়ুনঃ রোজা থাকা অবস্থায় মাসিক হলে করণীয় কী জেনে নিন

নামাজ হল আল্লাহ্‌র ধ্যানের সর্বোত্তম উপায়গুলোর মধ্যে একটি যেখানে আপনি উদারভাবে আল্লাহর প্রতি আপনার মনোনিবেশ করেন। এটি মানসিক চাপ থেকে মুক্তি দেয় এবং মানসিক শান্তি গঠন করে যা শেষ পর্যন্ত রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। নামাজ আপনাকে ফিট রাখে কারণ এতে পেশী প্রসারিত হয় যা অতিরিক্ত ক্যালোরি কমায়। তাহলে আপনি নামাজের মাধ্যমে একটি ফিট শরীর পাবেন।

সিজদা ও রুকুর দোয়া - শেষ কথা

দিনে ৫ বার নামাজ আদায় করা ইসলামের অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ। নামাজের মধ্যে অনেক সূরাহ এবং দোয়া পড়তে হয়। এর মধ্যে সিজদা ও রুকুর দোয়া ও আছে। সিজদা ও রুকুর দোয়া ছোটো কিন্তু এর অর্থ অনেক বড়। সিজদা ও রুকুর দোয়া এর মাধ্যমে আল্লাহ্‌র অনেক কাছে যাওয়া যায়। [জব আইডি=২২৪৯৮]


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪