সাদা স্রাব না হওয়ার কারণ

সাদা স্রাব একটি পরিষ্কার বা সাদা তরল যা আপনার যোনি থেকে বেরিয়ে আসে। সাদা স্রাব না হওয়ার কারণ কি আপনারা জানেন? সাদা স্রাব না হওয়ার কারণ যদি জানতে চান তাহলে আমাদের পোস্টটি বিস্তারিত পড়ুন। সাদা স্রাব না হওয়ার কারণ নিয়ে আজকের পোস্ট লিখবো। 

সাদা স্রাব স্বাভাবিক তবে এর পরিমাণ, সামঞ্জস্য, রঙ বা গন্ধের পরিবর্তন এর ওপর ভিত্তি করে এটা খারাপ হবে পারে। বয়স্ক মহিলাদের মধ্যে সাদা স্রাব না হওয়া একটি সাধারণ অবস্থা তবে এটি যে কোনও বয়সে ঘটতে পারে। আজ আমরা সাদা স্রাব না হওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত সব তথ্য আলোচনা করবো।

সূচিপত্রঃ সাদা স্রাব না হওয়ার কারণ

সাদা স্রাব না হওয়ার লক্ষণ ও উপসর্গ

সাদা স্রাব না হওয়া সাধারণত ইস্ট্রোজেনের মাত্রা কমে যাওয়ার কারণে হয়। একটি হরমোন যা যোনির টিস্যুগুলিকে লুব্রিকেট করতে সাহায্য করে। সাদা স্রাব না হওয়ার কারণ হল যোনির টিস্যুগুলি ভালভাবে লুব্রিকেটেড হয় না। এটি যেকোনো বয়সে ঘটতে পারে তবে বয়স্ক মহিলাদের মধ্যে এটি বেশি দেখা যায়। সাদা স্রাব না হওয়ার লক্ষণ গুলো হলঃ

  • যৌন মিলনের সময় ব্যথা বা অস্বস্তি
  • সহবাসের পর হালকা রক্তপাত
  • যোনিপথে ব্যথা, চুলকানি বা জ্বালাপোড়া
  • হালকা সাদা স্রাব

সাদা স্রাব না হওয়ার কারণ ও ঝুঁকির কারণ

বেশ কয়েকটি কারণ আছে সাদা স্রাব না হওয়ার। সাদা স্রাব না হওয়ার কারণ ইস্ট্রোজেন মাত্রা কমে যাওয়া। ইস্ট্রোজেন একটি হরমোন যা আপনার যোনির টিস্যুগুলিকে লুব্রিকেটেড এবং সুস্থ রাখতে সাহায্য করে। অনেক কারণ এ ইস্ট্রোজেন হ্রাস হতে পারেঃ 
  • মেনোপজ বা পেরিমেনোপজ
  • সন্তান প্রসব করা
  • বুকের দুধ খাওয়ানো
  • ধূমপান করা 
  • ডিম্বাশয় অস্ত্রোপচার করে কেটে ফেলা
  • কেমোথেরাপি এবং বিকিরণ
  • অ্যান্টি-ইস্ট্রোজেন ওষুধ খাওয়া 
  • ক্যান্সার থেরাপি নেওয়া
এছাড়াও সাদা স্রাব না হওয়ার কারণ কিছু সাবান, লোশন, পারফিউম এবং ডুচ আপনার যোনিতে রাসায়নিকের প্রাকৃতিক ভারসাম্যকে ব্যাহত করতে পারে যার ফলে সাদা স্রাব হয় না। এছাড়াও কিছু ট্যাম্পন এবং কনডম এর  কারণেও এই সমস্যা হতে পারে।
অন্যান্য ওষুধ অ্যালার্জি, ঠাণ্ডা এবং হাঁপানির ওষুধে অ্যান্টিহিস্টামাইন রয়েছে সেগুলি পানি শুকিয়ে ফেলতে পারে এবং যোনিপথের তৈলাক্ততা কময়ে দেয়। কিছু এন্টিডিপ্রেসেন পিল নিলেও সাদা স্রাব না হওয়ার কারণ হতে পারে।

কিভাবে সাদা স্রাব না হওয়ার কারণ নির্ণয় করা হয়?

আপনার যদি সাদা স্রাব না হওয়ার লক্ষণগুলি খুব গুরুতর হয় বা ভালো না হয় তবে ডাক্তারের কাছে যান। আপনার ডাক্তার বিভিন্ন ভাবে সাদা স্রাব না হওয়ার কারণ নির্ণয় করতে পারেঃ 
  • আপনার যোনির স্রাব পাতলা, ফ্যাকাশে বা লাল কিনা তা নির্ধারণ করতে পেলভিক পরীক্ষা করে
  • হরমোনের মাত্রা পরীক্ষা করার জন্য রক্ত পরীক্ষা করে
  • সাদা স্রাব না হওয়ার কারণ জানতে যোনি স্রাবের পরীক্ষা করে
যোনি শুষ্কতার পূর্বাভাসঃ 
সাদা স্রাব না হওয়া এই সমস্যার প্রায়শই কম চিকিত্সা করা হয় কারণ অনেক মহিলা তাদের ডাক্তারের সাথে সমস্যাটি শেয়ার করতে লজ্জা পায়। শুধুমাত্র ১০০ ভাগের ৪ ভাগ নারীই এই সমস্যায় আক্রান্ত হয়ে চিকিৎসা নেন। এই সমস্যার সমাধান চিকিৎসা করে খুব সহজে ভালো করা যায়।

সাদা স্রাব না হওয়ার চিকিত্সা এবং ওষুধ

সাদা স্রাব না হওয়ার কারণ এর উপর নির্ভর করে এর চিকিত্সা করার বিভিন্ন উপায় রয়েছেঃ 

সাদা স্রাব না হওয়ার ওষুধঃ টপিক্যাল ইস্ট্রোজেন ট্যাবলেট, ক্রিম, ভ্যাজাইনাল সাপোজিটরি বা রিং হিসাবে পাওয়া যায় যা সরাসরি যোনিতে স্থাপন করা হয় এটি সাদা স্রাব না হওয়ার লক্ষণগুলি ভালো করতে সাহায্য করে।
Intrarosa (dehydroepiandrosterone) - এটা একটা সাপোজিটরি। এটা ব্যবহার করলে যৌন মিলন করার সময় সাদা স্রাব না হওয়ার কারণ এ যখন যোনিপথ শুকিয়ে থাকে তখন ব্যাথা হয় না।

লুব্রিকেন্ট এবং ময়েশ্চারাইজারঃ যোনি পথের ময়েশ্চারাইজার যেমন রিপ্লেন্স, লুব্রিন, সিল্ক, এবং ভিটামিন ই ভ্যাজাইনাল সাপোজিটরি নিয়মিত ব্যবহার করা উচিত। যাদের সাদা স্রাব হয় না তাদের যৌন মিলনের ঠিক আগে এই পণ্য গুলো ব্যবহার করা হয়।

কিভাবে আপনি আপনার যোনি পরিষ্কার রাখবেন

আপনার যোনি পরিষ্কার রাখার জন্য প্রতিদিন একবার আপনার যোনি পথের ভিতরের অঞ্চলটি আলতোভাবে পরিষ্কার করার জন্য হালকা সাবান এবং পানি ব্যবহার করতে পারেন। আমাদের শরীরের কিছু স্বাস্থ্যকর ব্যাকটেরিয়ার সাহায্যে আপনার যোনি নিজেই নিজেকে পরিষ্কার রাখতে পারে। এই ব্যাকটেরিয়া আপনার যোনিকে অণুজীব এবং ছত্রাককে বাড়তে বাধা দেয়।
আপনার যোনি পরিষ্কার রাখার জন্য অন্যান্য টিপস গুলো হলঃ 
  • সুগন্ধিযুক্ত সাবান, জেল, ওয়াইপ বা অন্যান্য মেয়েলি পণ্য ব্যবহার করা এড়িয়ে চলুন।
  • আপনার যোনির ভিতরে ডুচ বা ধুবেন না।
  • দীর্ঘ সময়ের জন্য চিপা আন্ডারওয়্যার, ঘামে থাকা কাপড় পরা এড়িয়ে চলুন।
  • আপনার যোনি সামনে থেকে পিছনে মুছুন। এর ফলে আপনার মলদ্বারের ব্যাকটেরিয়া আপনার যোনিতে প্রবেশ করতে পারে না।

সাদা স্রাব না হওয়ার কারণ - শেষ কথা

সাদা স্রাব স্বাভাবিক কিন্তু এর বেশি হলে মেয়েরা অনেক দুর্বল হয়ে যায় আবার যদি সাদা স্রাব না হয় তাহলে তাহলেও অনেক সমস্যার মুখে পড়তে হয়। উপরের আলোচনা থেকে আমরা সাদা স্রাব না হওয়ার কারণ, সাদা স্রাব না হলে কি সমস্যা হয়, সাদা স্রাব না হওয়ার কারণ কিভাবে নির্ণয় করা হয় এবং এর চিকিৎসা কিভাবে করা হয় সব বিস্তারিত জানতে পারি। [জব আইডি=২২৪৯৮] 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪