গায়ে হলুদ করা কি জায়েজ - গায়ে হলুদের মাসআলা

গায়ে হলুদ করা কি জায়েজ, নাকি জায়েজ নয়? এই ধরনের দ্বিধাদ্বন্দে অনেকেই পড়ে থাকেন। গায়ে হলুদ করা কি জায়েজ? এই প্রশ্নের সঠিক উত্তর দলিল সহকারে নিচে তুলে ধরা হবে। আশা করি নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়লে, আপনার দ্বিধা দ্বন্দ্ব দূর হয়ে যাবে। আসেন দেখে নেয়া যাক, গায়ে হলুদ করা কি জায়েজ, কিনা?

পেজ সূচিপত্র: গায়ে হলুদ করা কি জায়েজ - গায়ে হলুদের মাসআলা

গায়ে হলুদ করা কি জায়েজ - গায়ে হলুদ কি ইসলামে জায়েজ

কোন কিছুকে হারাম বলে সাব্যস্ত করতে হলে অবশ্যই তার বিপরীতে পবিত্র কুরআনের আয়াত অথবা হাদিস থাকতে হবে। গায়ে হলুদ করা কি জায়েজ বা গায়ে হলুদ কি ইসলামে জায়েজ কিনা? তা জানতে নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়ুন। গায়ে হলুদ করা কি জায়েজ বা গায়ে হলুদ কি ইসলামে জায়েজ কিনা? সে বিষয় সম্পর্কে ইসলামের বিধি-বিধান সম্পর্কে নিচে আলোকপাত করা হবে। 

পবিত্র কুরআনের আয়াত কিংবা হাদিস ব্যতীত কোন জিনিসকে হারাম মনে করা সমীচীন নয়। এখন প্রশ্ন হলো: গায়ে হলুদ করা কি জায়েজ বা গায়ে হলুদ কি ইসলামে জায়েজ? সৌন্দর্য বৃদ্ধি করার জন্য হারাম উপায়ে অবলম্বন না করে গায়ে হলুদ মাখলে কোন সমস্যা নেই। সুতরাং বুঝতেই পারলেন যে, গায়ে হলুদ দেওয়া দোষণীয়কিছু নয়, তবে তা হালাল পন্থায় হতে হবে, এর সাথে হারামের মিশ্রণ ঘটানো যাবে না। 

অর্থাৎ বিয়ের সময় কন্যাকে যদি তার মা চাচী বা বোনেরা গায়ে হলুদ মেখে দেয় সে ক্ষেত্রে কোন সমস্যা নেই। তবে গায়ে হলুদের অনুষ্ঠান করে পর পুরুষের মাধ্যমে গায়ে হলুদের কথা সম্পূর্ণরূপে নিষেধ।যদি গায়ে হলুদ মাখতে গিয়ে, এই ধরনের অবস্থার তৈরি হয় সে ক্ষেত্রে অবশ্যই তা পরিহার করতে হবে।অর্থাৎ গায়ে হলুদের অনুষ্ঠান করতে গিয়ে ইসলামের গণ্ডির বাইরে চলে যাওয়া যাবে না। 

গায়ে হলুদের মাসআলা

গায়ে হলুদের মাসআলা ও মাসায়েল সম্পর্কে আর্টিকেলের এই অংশে বিস্তারিত আলোচনা করা হবে।গায়ে হলুদের অনুষ্ঠান করার পূর্বে অবশ্যই আপনাকে, গায়ে হলুদের মাসআলা জেনে নেয়া উচিত। নিচে গায়ে হলুদের মাসআলা তুলে ধরা হবে। চাইলে আপনি স্থানীয়ভাবে বিশ্বস্ত আলেমের কাছেও গায়ে হলুদের মাসআলা জিজ্ঞাসা করে নিতে পারেন।

গায়ে হলুদের মাসআলা হলো সাধারণভাবে সৌন্দর্যের বৃদ্ধির জন্য যে কেউ যেকোনো সময় গায়ে হলুদ ব্যবহার করতে পারে। এমনকি বিবাহের সময়ও গায়ে হলুদ ব্যবহার করতে কোন সমস্যা নেই। তবে সমস্যাটা তৈরি হয় তখন যখন হিন্দুয়াণী প্রথায় গায়ে হলুদের অনুষ্ঠানে, গায়ে হলুদের মঞ্চ তৈরি করে সেখানে অনেকে বসিয়ে নারী-পুরুষ সকলে শরীরে গালে হলুদ মেখে দেয়ার যে প্রচলন তা সম্পূর্ণরূপে নিষিদ্ধ হারাম। 
ইসলামের মূলনীতি হলো: যেখানে জেনার সম্ভাবনা থাকে সেখান থেকে বিরত থাকা। বেগানা নারী পুরুষ যেখানে একত্রিত হয় সেখানেই জেনার সম্ভাবনা থাকে। যেনা শুধুমাত্র লজ্জাস্থানের মাধ্যমেই সংগঠিত হয় না প্রত্যেকটি অঙ্গ-প্রত্যঙ্গের জন্য যেনা রয়েছে। অর্থাৎ যদি আপনি কোন বেগানা নারীর দিকে তাকান সে ক্ষেত্রে আপনার চোখের জেনা হবে। ঠিক তেমনি ভাবে যদি আপনি হাত দ্বারা কোন বেগানা নারীকে স্পর্শ করেন সে ক্ষেত্রে আপনার হাতের যেনা হবে। 

অর্থাৎ যেখানে অবাধে নারী পুরুষের বিচরণ থাকে সেখানে যাওয়াই কোন মুসলমানের জন্য শোমীচীন নয়, সেখানে এই ধরনের অনুষ্ঠানের আয়োজন করার কোন প্রশ্নই আসে না। সুতরাং সার কথা হলো: সৌন্দর্য বৃদ্ধির জন্য গায়ে হলুদ দেয়া নিষিদ্ধ না হলেও এই উপলক্ষে আনইসলামিক অনুষ্ঠান সম্পূর্ণরূপে নিষিদ্ধ। 

গায়ে হলুদের নিয়ম

গায়ে হলুদ করা কি জায়েজ কি? সে বিশ্বাস সম্পর্কে আশা করি জানতে পেরেছেন। আপনি একান্তই যদি বিয়ের সময় গায়ে হলুদ দিতে চান, সেক্ষেত্রে গায়ে হলুদের নিয়ম অনুসরণ করে তা বৈধ পন্থায় তা করতে হবে। গায়ে হলুদের নিয়ম সম্পর্কে নিচে আলোচনা করা হবে। নিম্ন বর্ণিত, গায়ে হলুদের নিয়ম অনুসরণ করে যদি আপনি গায়ে হলুদ মাখেন তাহলে আশা করা যায় গুনাহগার হবেন না। তো আসুন দেখে নেয়া যাক, গায়ে হলুদের নিয়ম। 

আর গায়ে হলুদের বৈধ পন্থা হলো: যে নারীর গায়ে হলুদ দিতে চান, সেই নারীর মা, খালা, বোন এবং চাচী সহ মহিলা নিকট আত্মীয়গণ তার গায়ে হলুদ মেখে দিতে পারে এতে কোন সমস্যা নেই। কোন গায়রে মাহরাম পুরুষ গায়ে হলুদের অনুষ্ঠানে যোগদান করতে পারবেনা।
মনে রাখবেন গায়ে হলুদের এই কর্মযজ্ঞ যেন ঘরের ভিতরে সম্পন্ন করা হয়। কেননা আপনি যদি বাহিরে গায়ে হলুদের আয়োজন করেন সেক্ষেত্রে সেখানে বেগানা পুরুষের উপস্থিতি হতে পারে। গায়ে হলুদের সময় সেখানে বেগানা পুরুষের উপস্থিতি সম্পূর্ণরূপে হারাম। 

গায়ে হলুদের ইতিহাস

গায়ে হলুদের ইতিহাস সম্পর্কে যাবতীয় তথ্য নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। নিচে উল্লেখিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়লে, গায়ে হলুদের ইতিহাস সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তাই আপনি যদি গায়ে হলুদের ইতিহাস সম্পর্কে জানতে চান তাহলে আর্টিকেলটির এই অংশটি মনোযোগের সাথে পড়ুন। তো দেরি না করে আসুন দেখে নেয়া যাক, গায়ে হলুদের ইতিহাস। 

গায়ে হলুদের ইতিহাস অনুসন্ধান করলে জানা যায় মূলত ভারতীয় উপমহাদেশে এই গায়ে হলুদের প্রচলন শুরু হয়। উপমহাদেশে রূপচর্চার অনুষঙ্গ হিসেবে হলুদ ব্যাপকভাবে সমাদৃত। হলুদ ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে, ত্বক মসৃণ করে এবং ত্বককে বিভিন্ন ধরনের সংক্রমণ থেকে রক্ষা করে। শুধু তাই নয় এর নিয়মিত হলুদ ব্যবহার করার মাধ্যমে ত্বক হয়ে ওঠে আকর্ষণীয় ও কোমল।

মূলত হলুদের গুনাগুনের দিক বিবেচনা করে বিবাহে হলুদ মাখার প্রচলন শুরু হয়। তাছাড়া হলুদ মাখলে ত্বকের দোষ-ত্রুটি চোখে পড়ে না, এটিও হতে পারে বিবাহের সময় হলুদ ব্যবহারের অন্যতম আরেকটি কারণ। ইতিহাসবিদগন মনে করেন বহুমুখী উপকারিতার কারণে প্রাচীনকাল থেকেই ভারতীয় উপমহাদেশে বিয়ের সময় গায়ে হলুদের প্রচলন শুরু হয়। 

গায়ে হলুদ অনুষ্ঠান করা কি জায়েজ

গায়ে হলুদ অনুষ্ঠান করা কি জায়েজ কিনা? সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাইলে নিম্ন বর্ণিত তথ্যগুলো অবশ্যই আপনাকে মনোযোগের সাথে পড়তে হবে। কেননা নিচে, গায়ে হলুদ অনুষ্ঠান করা কি জায়েজ, নাকি জায়েজ নয়? সে সম্পর্কে তথ্যবহুল আলোচনা করা হবে। গায়ে হলুদ অনুষ্ঠান করা কি জায়েজ, নাকি জায়েজ নয়? সে সম্পর্কে জানতে, পড়তে থাকুন। 
গায়ে হলুদের প্রচলিত যে অনুষ্ঠান তা সম্পূর্ণরূপে নিষিদ্ধ। অর্থাৎ গায়ে হলুদের যে অনুষ্ঠানে নারী-পুরুষ নির্বিশেষে সকলেই কনের গায়ে হলুদ মেখে দেয় এই ধরনের অনুষ্ঠান ইসলামের সম্পূর্ণ রূপে হারাম। তাই কখনোই এই ধরনের গায়ে হলুদের অনুষ্ঠানের আয়োজন করা যাবে না। শুধু তাই নয় এই ধরনের গায়ে হলুদের অনুষ্ঠানে যাওয়া ও সম্পূর্ণরূপে হারাম। সুতরাং বুঝতেই পারছেন হিন্দুয়ানি প্রথায় গায়ে হলুদের যে অনুষ্ঠানের আয়োজন করা হয় তার সাথে ইসলামের ন্যূনতম কোন সম্পর্ক নেই এবং তার সম্পূর্ণরূপে হারাম। 

উপসংহার

গায়ে হলুদ করা কি জায়েজ কিনা? আশা করি এই প্রশ্নের সঠিক বিস্তারিতভাবে জানতে পেরেছেন। কেননা এই আর্টিকেলটিতে গায়ে হলুদের মাসআলা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আর্টিকেল দিতে থাকা তথ্যগুলো যদি আপনার ভালো লেগে থাকে তাহলে, বন্ধু বান্ধবের সাথে এই আর্টিকেলটি শেয়ার করতে ভুলবেন না। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪