মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরির প্রোগ্রাম কোনটি

মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরির প্রোগ্রাম কোনটি? এই প্রশ্নের সঠিক উত্তর নিচে তুলে ধরা হবে। তাই মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরির প্রোগ্রাম কোনটি, সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য শেষ পর্যন্ত আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন। চলুন দেখে নেয়া যাক, মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরির প্রোগ্রাম কোনটি?

পেজ সূচিপত্র: মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরির প্রোগ্রাম কোনটি

বর্তমানে মাল্টিমিডিয়া আমাদের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত। প্রযুক্তির এই যুগে মাল্টিমিডিয়ার উপরে অনেক কিছুই নির্ভর করে। বর্তমানে প্রায় সকলের কাছেই রয়েছে মোবাইল ফোন। মোবাইল ফোন কিন্তু এক ধরনের মাল্টিমিডিয়া। মাল্টিমিডিয়া হল এমন একটি ডিভাইস যার সাহায্যে বিভিন্ন ধরনের মিডিয়ার এক্সেস পাওয়া যায়। 

বিভিন্ন ধরনের মাল্টিমিডিয়া ডিভাইস থাকলেও মোবাইল এর মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয়। মোবাইল যেহেতু সহজলভ্য এবং সহজে গ্রহণযোগ্য এ কারণেই মোবাইল সবচেয়ে জনপ্রিয় মাল্টিমিডিয়ায় পরিণত হয়েছে। পূর্বে মোবাইল শুধুমাত্র কথা বলার কাজে ব্যবহার করা যেত। কিন্তু বর্তমানে মোবাইল দিয়ে করা যায় না এমন কাজ খুঁজে পাওয়াই কঠিন। 

আপনি যদি প্রথম থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়েন তাহলে মাল্টিমিডিয়া সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। কেননা এই আর্টিকেলটিতে মাল্টিমিডিয়া সম্পর্কিত যাবতীয় প্রশ্ন বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে। তোর কথা না বাড়িয়ে আসুন দেখে নেয়া যাক মাল্টিমিডিয়া সংক্রান্ত বিস্তারিত তথ্য। 

মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরির প্রোগ্রাম কোনটি

মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরির প্রোগ্রাম কোনটি? সেই সম্পর্কে যদি আপনি বিস্তারিত তথ্য জানতে চান তাহলে আপনি সঠিক জায়গাতেই এসেছেন। কেননা এই আর্টিকেলটিতে মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরির প্রোগ্রাম কোনটি? এই প্রশ্নের সঠিক উত্তর তুলে ধরা হবে।  মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরি করতে হলে অবশ্যই আপনাকে নির্দিষ্ট প্রোগ্রাম ব্যবহার করতে হবে। নির্দিষ্ট এই প্রোগ্রাম ব্যতীত আপনি কখনোই মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরি করতে পারবেন না। 

মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরি করার জন্য, যে প্রোগ্রামটি ব্যবহার করা হয় সেটি হলো: ডিরেক্টর। অর্থাৎ আপনি যদি মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরি করতে চান সেক্ষেত্রে অবশ্যই আপনাকে ডিরেক্টর প্রোগ্রাম ব্যবহার করতে হবে। মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরির প্রোগ্রাম কোনটি? আশা করি সেই প্রশ্নের সঠিক উত্তর জানতে পেরেছেন। 

মাল্টিমিডিয়া সফটওয়্যার কোনটি

অনেক সময় বিভিন্ন পরীক্ষায় এই ধরনের প্রশ্ন করা হয় যে, মাল্টিমিডিয়া সফটওয়্যার কোনটি? অর্থাৎ নিচে এমসিকিউ আকারে কয়েকটি অপশন রাখা হয় তার মধ্য থেকে, মাল্টিমিডিয়া সফটওয়্যার কোনটি? তা নির্ণয় করতে হয়। যাই হোক, মাল্টিমিডিয়া সফটওয়্যার কোনটি? সে সম্পর্কে নিজে আলোচনা করা হবে।
যদি পরীক্ষায় এই ধরনের প্রশ্ন আসে যে, মাল্টিমিডিয়া সফটওয়্যার কোনটি? এবং নিম্ন বর্ণিত অপশন গুলো দেয়া হয়, সেক্ষেত্রে এই প্রশ্নের সঠিক উত্তর হবে: মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট। কেননা, মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট মাল্টিমিডিয়া সফটওয়্যার। 
  • মাইক্রোসফট ওয়ার্ড
  • মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট
  • মাইক্রোসফট এক্সেল
  • মাইক্রোসফট অ্যাকসেস

ইন্টার অ্যাকটিভ মাল্টিমিডিয়া কোনটি

ইন্টারেক্টিভ মাল্টিমিডিয়া হলো: এমন মাল্টিমিডিয়া যা ব্যবহারকারীর কাছ থেকে ইনপুট নিয়ে তা প্রসেস করতে পারে। ইন্টার অ্যাকটিভ মাল্টিমিডিয়া কোনটি? যদি এই ধরনের প্রশ্ন করা হয় এবং নিচে কিছু অপশন দেয়া হয়, তাহলে নিম্ন বর্ণিত অপশন গুলোর মধ্য থেকে আপনাকে ইন্টারেক্টিভ মাল্টিমিডিয়াটি সিলেক্ট করতে হবে। 

উদাহরণস্বরূপ নিম্ন বর্ণিত অপশন গুলো দিয়ে যদি আপনাকে প্রশ্ন করা হয় যে, ইন্টার অ্যাকটিভ মাল্টিমিডিয়া কোনটি? তাহলে এই প্রশ্নের সঠিক উত্তর হবে: ভিডিও গেমস। ইন্টার অ্যাকটিভ মাল্টিমিডিয়া কোনটি? আশা করি তা জানতে পারবেন। 
  • মাইক্রোসফট ওয়ার্ড
  • ভিডিও গেমস
  • মাইক্রোসফট এক্সেল
  • মাইক্রোসফট অ্যাকসেস 

মাল্টিমিডিয়ার প্রধান মাধ্যম কয়টি

অনেক সময় প্রতিযোগিতামূলক পরীক্ষায় কিংবা ক্লাসের পরীক্ষায় এই ধরনের প্রশ্ন করা হয় যে মাল্টিমিডিয়ার প্রধান মাধ্যম কয়টি? তাই মাল্টিমিডিয়ার প্রধান মাধ্যম কয়টি? এই প্রশ্নের উত্তর জেনে রাখা উচিত। মাল্টিমিডিয়ার প্রধান মাধ্যম কয়টি? তা জানতে চাইলে আর্টিকেলের এই অংশটি আপনাকে মনোযোগের সাথে পড়তে হবে কেননা আর্টিকেলটির এই অংশে তুলে ধরা হবে, মাল্টিমিডিয়ার প্রধান মাধ্যম কয়টি। 
  • ভিডিও
  • এনিমেশন:
  • শব্দ বা অডিও:
  • টেক্সট:
  • চিত্র:
  • গ্রাফিক্স:

কোনটি গ্রাফিক্স সফটওয়্যার

মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরির প্রোগ্রাম কোনটি? সে বিষয় সম্পর্কে উপরে আলোচনা করা হয়েছে। এখানে কোনটি গ্রাফিক্স সফটওয়্যার এ প্রশ্নের সঠিক উত্তর তুলে ধরা হবে। একেক ধরনের সফটওয়্যার একেক কাজে ব্যবহৃত হয়। কিছু কিছু সফটওয়্যার রয়েছে যেগুলো টাইপিং এর জন্য ব্যবহার করা হয় আবার কিছু সফটওয়্যার রয়েছে যেগুলো অডিও কিংবা ভিডিও প্লে করার জন্য ব্যবহার করা হয়। কিছু সফটওয়্যার রয়েছে যেগুলোর মাধ্যমে গ্রাফিক্স ডিজাইন করা হয়।   
এখন প্রশ্ন হলো: কোনটি গ্রাফিক্স সফটওয়্যার? অর্থাৎ পরীক্ষায় কয়েকটি অপশন তুলে ধরা হয়, এবং প্রশ্ন করা হয় কোনটি গ্রাফিক্স সফটওয়্যার? নিচে যে সকল অপশন তুলে ধরা হয়েছে তার মধ্য থেকে গ্রাফিক্স সফটওয়্যার হলো: এডোবি ফটোশপ। 
  • মাইক্রোসফট ওয়ার্ড
  • এডোবি ফটোশপ
  • মাইক্রোসফট এক্সেল
  • মাইক্রোসফট অ্যাকসেস 

কোনটি অথরিং সফটওয়্যার

কোনটি অথরিং সফটওয়্যার? অনেক সময় পরীক্ষায় এই ধরনের প্রশ্ন করা হয়। তাই আপনি যদি এই প্রশ্নের সঠিক উত্তর দিতে চান তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে যে, কোনটি অথরিং সফটওয়্যার? আপনি যদি নিম্ন বর্ণিত তথ্য গুলো মনোযোগের সহিত পড়তে থাকেন তাহলে নিশ্চয়ই জানতে পারবেন যে, কোনটি অথরিং সফটওয়্যার? চলুন দেখে নেয়া যাক, কোনটি অথরিং সফটওয়্যার।

ওই সকল সফটওয়্যারকে অথরিং সফটওয়্যার বলা হয় যে সফটওয়্যার গুলো ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই মাল্টিমিডিয়ার কাজ করা যায়। অর্থাৎ যে সকল সফটওয়্যার ব্যবহার করে মাল্টিমিডিয়ার কাজ করার জন্য কোডিং এর প্রয়োজন হয় না সে সফটওয়্যার গুলোই হলো অথরীন সফটওয়্যার। মধ্যে নিম্ন বর্ণিত অপশন গুলোর মধ্যে অটোক্যাড হলো অথরিং সফটওয়্যার। 
  • মাইক্রোসফট ওয়ার্ড
  • অটোক্যাড 
  • মাইক্রোসফট এক্সেল
  • মাইক্রোসফট অ্যাকসেস 

সিনেমা কি ধরনের মাল্টিমিডিয়া

সিনেমা কি ধরনের মাল্টিমিডিয়া? এই প্রশ্নের উত্তর নিচে বিস্তারিতভাবে উল্লেখ করা হবে। তাই সিনেমা কি ধরনের মাল্টিমিডিয়া, সেই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাইলে নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়ুন। আশা করি নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়লে আপনি জানতে পারবেন যে, সিনেমা কি ধরনের মাল্টিমিডিয়া? 
সিনেমা কি ধরনের মাল্টিমিডিয়া? এই প্রশ্নের সঠিক উত্তর হলো মাল্টিমিডিয়া এক ধরনের নন-ইন্টারএক্টিভ মাল্টিমিডিয়া। কেননা, সিনেমার মাধ্যমে আমরা অডিও ভিডিও এবং পিকচার দেখতে পাই, কিন্তু সেই মিডিয়া গুলোর উপরে আমাদের কোন নিয়ন্ত্রণ থাকেনা। অর্থাৎ যেভাবে ভিডিওটি তৈরি করা হয়েছে সেভাবেই আমাদেরকে দেখতে হয়। সিনেমার উপরে আমাদের কোন নিয়ন্ত্রণ নেই তাই সিনেমা হলো এক ধরনের নন ইন্টারেক্টিভ মাল্টিমিডিয়া। 

শেষ কথা

শোয়ার ঘর থেকে শুরু করে, মহাকাশ পর্যন্ত সর্বত্রই মোবাইলের প্রয়োজনীয়তা বিদ্যমান। মোবাইলের মাধ্যমে খুব সহজেই আপনি বিশ্বের যেকোন প্রান্তের খবর মুহূর্তের মধ্যেই পেয়ে যান। যা পূর্বে কখনোই সম্ভব ছিল না। বর্তমানে ডিজিটালাইজেশনের এই যুগে মোবাইল ফোন খুবই গুরুত্বপূর্ণ একটি মাল্টিমিডিয়া।  

যাই হোক মাল্টিমিডিয়া সংক্রান্ত তথ্যবহুল গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি আশা করি আপনার অনেক উপকারে এসেছে। এবং মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরির প্রোগ্রাম কোনটি, আশা করি এই প্রশ্নের সঠিক উত্তর জানতে পেরেছেন। মাল্টিমিডিয়া সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যবহুল এই আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই তার সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪