মার্কেটিং কাকে বলে - মার্কেটিং কত প্রকার কি কি

মার্কেটিং কাকে বলে? এই বিষয় সম্পর্কে আমরা অনেকেই জানিনা। আমরা অনেকেই মার্কেটিং করে থাকি কিন্তু মার্কেটিং কাকে বলে? এ সম্পর্কে আমাদের ধারণা থাকে না। তাই আজকের এই আর্টিকেলে মার্কেটিং কাকে বলে? এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে মার্কেটিং কাকে বলে? এ বিষয়ে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মার্কেটিং কাকে বলে? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ মার্কেটিং কাকে বলে - মার্কেটিং কত প্রকার কি কি

মার্কেটিং কাকে বলে - মার্কেটিং কত প্রকার কি কিঃ ভূমিকা

মার্কেটিং শব্দটির সাথে আমরা সকলেই পরিচিত রয়েছি যদিও মার্কেটিং কাকে বলে? এই সম্পর্কে বিস্তারিত আমাদের অনেকের জানা নেই। মার্কেটিং ছাড়া বর্তমান সময়ে কোন ব্যবসা বেড়ে ওঠে না। আজকের এই আর্টিকেলে আমরা মার্কেটিং সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আরো পড়ুনঃ সেরা ডিজিটাল মার্কেটিং কোম্পানি - জনপ্রিয় ডিজিটাল মার্কেটিং এজেন্সি

এছাড়া আজকের আর্টিকেলে মার্কেটিং কত প্রকার কি কি? অর্থাৎ মার্কেটিং কাকে বলে কত প্রকার ও কি কি? মার্কেটিং কাজ কি? সেলস এন্ড মার্কেটিং কি? মার্কেটিং এর জনক কে? অনলাইন মার্কেটিং কাকে বলে? এ বিষয়গুলো সম্পর্কে জানাবো।

মার্কেটিং কাকে বলে কত প্রকার ও কি কি?

মার্কেটিং সম্পর্কে জানার আগে আমাদেরকে প্রথমে মার্কেটিং কাকে বলে কত প্রকার ও কি কি? এই বিষয়গুলো সম্পর্কে জানতে হবে। মার্কেটিং হল কোন পণ্য, ব্যবসা, সার্ভিস এর প্রচার ও প্রচারণার কাজে ব্যবহার করা একটি প্রক্রিয়া। মার্কেটিং এর আসল উদ্দেশ্য হলো জনসাধারণের কাছে নির্দিষ্ট পণ্য ব্যবসা সার্ভিস অথবা ব্র্যান্ডের ভ্যালু বৃদ্ধি করা।

নির্দিষ্ট পরিমাণ মুনাফা অর্জনের উদ্দেশ্য কোন কোম্পানি বা প্রতিষ্ঠান পণ্য উৎপাদন থেকে শুরু করে ভোক্তার কাছে পৌঁছে দেওয়ার যাবতীয় কার্যক্রমকে একত্রে মার্কেটিং বা বাজারজাতকরণ বলে। মার্কেটিং এর মাধ্যমে কোন পণ্য মানুষের দ্বারে পৌঁছে যায় এবং সে পণ্যের প্রচার-প্রচারণা হয়ে যায়। সাধারণত এই পদ্ধতিকে মার্কেটিং বলে।

কয়েক প্রকারের মার্কেটিং হয়ে থাকে। মার্কেটিং কত প্রকার কি কি? নিচে বিস্তারিত উল্লেখ করা হলো।

  • গতানুগতিক মার্কেটিং
  • ডিজিটাল মার্কেটিং

মার্কেটিং কাজ কি

মার্কেটিং একটি ইংরেজি শব্দ এর বাংলা অর্থ হলো বাজারজাতকরণ। নির্দিষ্ট পরিমাণ মুনাফা বা লাভ অর্জনের উদ্দেশ্যে কোন কোম্পানি বা প্রতিষ্ঠানের পণ্যদ্রব্য বা সেবা সামগ্রী উৎপাদন থেকে শুরু করে ভোক্তা বা কাস্টমারের নিকট পৌঁছে দেওয়া পর্যন্ত সকল কাছে মার্কেটিং বলা হয়। মার্কেটিং কাজ কি? এই সম্পর্কে আমরা অনেকেই জানিনা।

বর্তমান সময়ে মার্কেটিং এর অনেক চাহিদা রয়েছে। দিন দিন মার্কেটিং এর চাহিদা আরো বৃদ্ধি পাচ্ছে। সেই জন্য আমাদেরকে মার্কেটিং কাজ কি? এ সম্পর্কে অবশ্যই ধারণা নিতে হবে। যেকোনো কোম্পানি তাদের প্রোডাক্টগুলোকে মানুষের দ্বারে দ্বারে পৌঁছে দেওয়ার জন্য মার্কেটিং করে থাকে। এক্ষেত্রে যারা নতুন নতুন কৌশল ও পদ্ধতি প্রয়োগ করছে।

আরো পড়ুনঃ ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব - ডিজিটাল মার্কেটিং শেখার উপায়

মার্কেটিংয়ের কাজ হল যেকোনো পণ্যকে মানুষের কাছে উপস্থাপন করা। মানুষ যেন সেই পণ্যের সম্পর্কে জানতে পারে এ মার্কেটিং হচ্ছে কোন পণ্য সার্ভিস অথবা ব্র্যান্ডের প্রচার-প্রচারণা করা। যেখানে কোম্পানি বা প্রতিষ্ঠানের মূল লক্ষ্য থাকে নিজেদের পণ্য গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া। সাধারণত মার্কেটিং এর মাধ্যমেই যে কোন পণ্যকে মানুষের দ্বারে দ্বারে পৌঁছে দেওয়া হয়।

সেলস এন্ড মার্কেটিং কি

বর্তমান সময়ে অত্যন্ত চাহিদা পূর্ণ একটি বিষয় হলো মার্কেটিং। যেকোনো নতুন কোম্পানি তাদের কোম্পানির পণ্যের প্রচার-প্রচারণার জন্য মার্কেটিং করে থাকে। সেজন্য সেলস এন্ড মার্কেটিং কি? এ সম্পর্কে আমাদের ধারণা নিতে হবে। সেলস হচ্ছে লেনদেন ভিত্তিক এবং মার্কেটিং এর লক্ষ্য হচ্ছে গ্রাহকদের দীর্ঘমেয়াদি ধরে রাখা।

মুনাফা অর্জনের উদ্দেশ্যে দুইটি পক্ষের মধ্যে পূর্ণ বা সেবা আদান-প্রদানকে সেলস বা বিক্রয় বলা হয়। অর্থাৎ বিক্রয় হচ্ছে দুই বা ততোধিক পক্ষের মধ্যে লেনদেন করা যেখানে ক্রেতা অর্থের বিনিময়ে দৃশ্যমান পণ্য সেবা বা সম্পত্তি গ্রহণ করে থাকে। এবং মার্কেটিং হচ্ছে কোন কোম্পানি তাদের একটি নির্দিষ্ট পণ্য মানুষের দ্বারে দ্বারে পৌঁছে যাওয়া এবং সেই পণ্য সম্পর্কে সবাইকে জানানো কে মার্কেটিং বলা হয়।

মার্কেটিং এর জনক কে?

মার্কেটিং সম্পর্কে আমরা ইতিমধ্যে অনেকগুলো ধারণা পেয়েছি। বর্তমান সময়ে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো মার্কেটিং। মার্কেটিং এর মাধ্যমে কোন পণ্যকে মানুষের দরবারে পরিচিত করা হয়। কিন্তু এই মার্কেটিং এর জনক কে? আমরা অনেকেই এই বিষয় সম্পর্কে জানিনা। মার্কেটিং এর জনক কে? নিজে তা উল্লেখ করা হলো।

মার্কেটিংয়ের জনক হল ফিলিপ কোটলার। ইনি হলেন এমন একজন ব্যক্তি যাকে গোটা বিশ্বের মধ্যে আধুনিক মার্কেটিং এর জনক হিসেবে জানা হয়। তিনি মনে করতেন মার্কেটিং মূলত অর্থনীতির মধ্যে অপরিহার্য একটি অংশ। এই মার্কেটিং এর মাধ্যমে অর্থনীতিতে প্রভাব ফেলা সম্ভব।

অনলাইন মার্কেটিং কাকে বলে?

বর্তমান সময়ে সব থেকে চাহিদা পূর্ণ বিষয় হলো অনলাইন মার্কেটিং। প্রথমে আমাদেরকে অনলাইন মার্কেটিং কাকে বলে? এই বিষয়টি সম্পর্কে ধারণা নিতে হবে। অনলাইন মার্কেটিং এক ধরনের ডিজিটাল মার্কেটিং। যে কোন বিজনেস এর পণ্যকে কাস্টমারের কাছে পৌঁছে দেওয়ার জন্য প্রচার-প্রচারণা চালানোর প্রয়োজন হয় এই সব কিছুই মার্কেটিং এর মধ্যে পড়ে।

আমরা মার্কেটিং বিভিন্ন উপায়ে করতে পারি। আমরা যখন কোন পণ্যকে মার্কেটিং করার জন্য অনলাইনের বিভিন্ন প্লাটফর্ম বেছে নেই সাধারণত সেটিকে অনলাইন মার্কেটিং বলে। বর্তমান সময় সবথেকে জনপ্রিয় হলো অনলাইন মার্কেটিং। এর মাধ্যমে যে কোন পণ্যকে মানুষের দ্বারে দ্বারে পৌঁছে দেওয়া যায়।

আরো পড়ুনঃ ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স ইন বাংলাদেশ

কারণ বর্তমান সময়ে বেশিরভাগ মানুষ অনলাইন এর মাধ্যমে নিজেদের অনেক সময় বের করে থাকে যার ফলে যে কোন পণ্য তাদের সামনে পৌঁছে দেওয়া খুবই সহজ একটি বিষয়। সাধারণত সেই জন্য অনলাইন মার্কেটিং বর্তমান সময়ে যে কোন কোম্পানির জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। যার মাধ্যমে খুব সহজেই যেকোনো পণ্যকে অনেক মানুষের দ্বারে একসাথে পৌঁছে দেওয়া হয়।

মার্কেটিং কাকে বলে - মার্কেটিং কত প্রকার কি কিঃ উপসংহার

মার্কেটিং কত প্রকার কি কি? অর্থাৎ মার্কেটিং কাকে বলে কত প্রকার ও কি কি? মার্কেটিং কাজ কি? সেলস এন্ড মার্কেটিং কি? মার্কেটিং এর জনক কে? অনলাইন মার্কেটিং কাকে বলে? বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

আপনাদের বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানে শেষ করছি। আবার দেখা হবে অন্য কোন আর্টিকেলে সেই পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন ধন্যবাদ। ২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪